Advertisement
০৩ মে ২০২৪
Fruits

ফল খাওয়া উপকারী, তবে কারা কখন খেলে বেশি সুফল পাবেন, তা জানেন?

ধারাবাহিক ভাবে যখন ফল খেতে হবে, তেমনি নির্দিষ্ট সময়েও ফল খাওয়া জরুরি। অসময়ে ফল খেলে মুশকিলে পড়তে হতে পারে।

Symbolic Image.

ফল খান নিয়ম মেনে। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৩ ২৩:৪৮
Share: Save:

ভিতর থেকে সুস্থ থাকতে নিয়ম করে ফল খাওয়া জরুরি। কারণ ফলে রয়েছে নানারকম স্বাস্থ্যকর উপাদান। শরীরে বিভিন্ন উপাদানের ঘাটতি মেটাতে ফল খাওয়ার প্রয়োজনীয়তা রয়েছে। তবে ধারাবাহিক ভাবে যখন ফল খেতে হবে, তেমনি নির্দিষ্ট সময়েও ফল খাওয়া জরুরি। অসময়ে ফল খেলে মুশকিলে পড়তে হতে পারে। কাদের কখন ফল খাওয়া জরুরি?

রোগা হওয়ার পর্বে

ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যাঁরা ওজন কমাতে চাইছেন, তাঁদের জন্য ফাইবার সমৃদ্ধ খাবার এমনিতেই বেশ কার্যকর। তা ছাড়া ফাইবার দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। ঘন ঘন খিদে পাওয়া কিংবা খাবার খাওয়ার প্রবণতা কমে। তাই খাওয়ার আগে ফল খেলে দ্রুত পেট ভর্তি হয়ে যায়। একসঙ্গে বেশি খাবার খেয়ে নেওয়ার আশঙ্কাও থাকে না। শরীরে ক্যালোরিও কম পরিমাণে প্রবেশ করে।

ডায়াবেটিক হলে

ডায়াবিটিস থাকলে সব ফল খাওয়া যায় না। যে হেতু ফলে শর্করা বেশি থাকে, তাই ডায়াবেটিকদের ফল খেতে হয় মেপে। কিন্তু অন্য কোনও ভারী খাবার বা অধিক প্রোটিনসমৃদ্ধ খাবারের সঙ্গে ফল খেলে ক্ষুদ্রান্ত্রে শর্করার শোষণের গতি কমে যায়। তাই রক্তে শর্করার মাত্রা আচমকা বৃদ্ধি পায় না।

অন্তঃসত্ত্বাকালীন অবস্থায়

অনেক ক্ষেত্রে অন্তঃসত্ত্বা থাকার সময় হবু মায়ের ডায়াবিটিস ধরা পড়ে। হরমোনের ভারসাম্য বিগড়ে গিয়ে এমনটা ঘটে বলে মত চিকিৎসকদের। এই ধরনের সমস্যা থাকলে সকাল সকাল বেশি পরিমাণ ফল খাওয়া ভাল নয়। খালি পেটে ফল খেলে আচমকা বেড়ে যেতে পারে রক্তের শর্করার মাত্রা। তাই দুপুরে ভারী খাবার খেয়ে সঙ্গে দু’-একটা ফল খাওয়া যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fruits Health
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE