Advertisement
০৭ মে ২০২৪
Winter

Winter Pregnancy Tips: শীতকালে নতুন মা হতে চলেছেন? সুস্থ থাকতে মেনে চলুন এই কয়েকটি নিয়ম

শীতকালে মা হতে চলেছেন যাঁরা, সুস্থ থাকতে প্রয়োজন বাড়তি যত্নের। কী ভাবে সুস্থ রাখবেন শরীর?

অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে তাড়াতাড়ি সকাল শুরু করাই ভাল।

অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে তাড়াতাড়ি সকাল শুরু করাই ভাল। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২১ ১৫:৪৭
Share: Save:

অনেকেই মনে করেন অন্তঃসত্ত্বা হওয়ার ক্ষেত্রে শীতকাল একটি আদর্শ সময়। এই সময় যে শুধু চারপাশের আবহাওয়া সুন্দর ও মনোরম থাকে তা নয়, শীতকালে পুষ্টিগুণ সমৃদ্ধ অনেক সব্জিও পাওয়া যায়, যা অন্তঃসত্ত্বা মহিলাদের স্বাস্থ্যের যত্ন নিতে সাহায্য করে।

শীতকালে অন্তঃসত্ত্বা মহিলারা সুস্থ থাকতে কোন বিষয়গুলি মেনে চলবেন?

তাড়াতাড়ি দিন শুরু করুন :

শীতকালে ঠান্ডার কারণে অনেকেই দেরি করে ঘুম থেকে উঠতে পছন্দ করেন। তবে অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে তাড়াতাড়ি সকাল শুরু করাই ভাল। এতে নির্দিষ্ট সময়ের মধ্যে শরীরচর্চা ও প্রাতঃরাশ সেরে ফেলা যায়।

যাঁরা মা হতে চলেছেন তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন সতেজ ফল, সবুজ শাক-সব্জি।

যাঁরা মা হতে চলেছেন তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন সতেজ ফল, সবুজ শাক-সব্জি। ছবি: সংগৃহীত

পর্যাপ্ত জল পান করুন :

অন্তঃসত্ত্বা মহিলাদের ক্ষেত্রে শীতকালে প্রচুর পরিমাণে জল খাওয়া অত্যন্ত স্বাস্থ্যকর অভ্যাস। শীতকালে শরীরের আদ্রতা ধরে রাখতে পর্যাপ্ত জল খাওয়া প্রয়োজন। শুধু জল নয়, অন্তঃসত্ত্বা মহিলারা ডাবের জল, লেবুর রস, গরম স্যুপ ইত্যাদিও খেতে পারেন। তবে অত্যাধিক পরিমাণে কফি, চা, কোল্ডড্রিংক, মিষ্টি জাতীয় পানীয় থেকে দূরে থাকুন।

সুষম খাদ্য গ্রহণ করুন :

যাঁরা মা হতে চলেছেন তাঁরা প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন সতেজ ফল, সবুজ শাক-সব্জি। প্রক্রিয়াজাত খাবার, তৈলাক্ত খাবার একেবারেই এড়িয়ে চলুন। এই সময় তেল-মশলা জাতীয় খাবার খেলে অম্বল হওয়ার আশঙ্কা থাকে।

ভিড় এড়িয়ে চলুন :

অন্তঃসত্ত্বা অবস্থায় ভিড় থেকে একেবারে দূরে থাকুন। বাড়িতে কোনও অতিথি এলে দূরত্ব বজায় রাখুন, এবং অবশ্যই মাস্ক ব্যবহার করুন। বাড়িতে থাকলেও মাঝে মাঝেই স্যানিটাইজার মেখে নিন। ডাক্তারের পরামর্শ মতো নিয়মিত ওষুধ খান।

শারীরিক ভাবে সক্রিয় থাকুন :

নিজেকে চাঙ্গা রাখতে বাড়িতেই হাঁটাচলা করুন। নিয়মিত শরীরচর্চা করুন। তবে কী ধরণের ব্যায়াম করবেন সে বিষয়ে চিকিৎসকের সঙ্গে আলোচনা করে নেওয়া ভাল।

ত্বকের সমস্যাগুলির যত্ন নিন :

শীতকালে অন্তঃসত্ত্বা মহিলাদের ত্বকের সমস্যাগুলির বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। তবে ত্বকের যত্নে এই সময় বাজারচলতি প্রসাধনী সামগ্রী ব্যবহার না করাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Winter Pregnancy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE