Advertisement
২১ এপ্রিল ২০২৪
Dengue

ডেঙ্গি থেকে সেরে ওঠার সময়ে কী খেতে হবে? কোন খাবার একেবারেই খাবেন না?

ডেঙ্গি আটকাতে শরীরে চাই প্রতিরোধ ক্ষমতা। তার জন্য খাওয়াদাওয়া নিয়ে বিশেষ সতর্ক থাকতে হবে। যাতে ডেঙ্গি হলেও দ্রুত সেরে ওঠা যায়। কোন খাবারগুলি বেশি করে খাবেন? কী পরামর্শ দিলেন চিকিৎসক?

What should be the ideal diet for dengue patients.

ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২৩ ১৬:৪৮
Share: Save:

ডেঙ্গি আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়ছে। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ‍্যা কম নয়। রোগীমৃত্যুর খবরও উঠে আসছে। তার মধ্যেই আবার বহু ডেঙ্গিরোগীর শুশ্রূষা চলছে বাড়িতে। এমন পরিস্থিতিতে প্রবল জ্বর, মাথাব‍্যথা, পেশিতে ব‍্যথা, বমি, ডায়েরিয়া— ডেঙ্গির এই লক্ষণগুলি দেখলেই সকলের আগে চিকিৎসকের পরামর্শ নিয়ে ডেঙ্গি পরীক্ষা করানো উচিত। পরিস্থিতি বাড়াবাড়ি পর্যায় না গেলে বাড়িতেও সুস্থ হয়ে উঠতে পারেন ডেঙ্গি রোগী।

Symbolic Image.

—প্রতীকী ছবি।

কেমন হওয়া উচিত ডেঙ্গি রোগীর ডায়েট?

চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, ডেঙ্গিতে আক্রান্ত হলেই শরীরে জলের ঘাটতি শুরু হয়। তাই শরীরে জলের পর্যাপ্ত জোগানের উপর জোর দিতে হবে। ডেঙ্গিতে মৃত্যু হওয়ার অন্যতম কারণই হল ডিহাইড্রেশন। তাই রোগীর খাবারে যেন কোনও ভাবেই জলের অভাব না হয়, সে দিকে নজর রাখতে হবে।

১) ডেঙ্গি হলে শরীরে জলের ঘাটতি হয়। চিকিৎসকের পরামর্শে জ্বরের ওষুধ খাওয়ার সঙ্গে সঙ্গে বারে বারে জল ও জলীয় খাবার খেতে হবে। শরবত, ফলের রস, পাতলা ঝোল, ডালের জল, স্যুপ, দইয়ের ঘোল, লিকার চা বারে বারে দিতে হবে রোগীকে।

২) এই সময়ে রক্তে প্লাজমা ও অণুচক্রিকা কমে যায়। তাই ডায়েটে বেশি করে মরসুমি ফল, ভিটামিন-সি সমৃদ্ধ ফল ও শাক-সব্জি বেশি করে রাখতে হবে রোগীর রোজের খাবারে।

৩) বদহজম যেন না হয়, সে দিকেও নজর রাখতে হবে। তাই রোগীকে ভুলেও বাইরের খাবার, তেলমশলাদার খাবার দেওয়া চলবে না। এ ছাড়াও প্রক্রিয়াজাত খাবার, বাড়িতে বানানো হালকা-পাতলা খাবারই এই সময়ে খাওয়াতে হবে রোগীকে।

৪) ফোলেটে সমৃদ্ধ বিভিন্ন খাবার, চিকেন বা পাঁঠার মাংসের মেটে, আয়রনে সমৃদ্ধ কিশমিশ, মাখনা, আখরোট, আমন্ডের মতো ড্রাইফ্রুট খেতে হবে নিয়মিত। এ সময়ে প্রোটিনও খেতে হবে ভাল মাত্রায়। ছোট মাছের ঝোল, মুরগির স্টু, ডিম সেদ্ধ রোজ খেতে হবে।

পেঁপে পাতার রস কিংবা কিউয়ি খেলেই কি ডেঙ্গি থেকে মুক্তি সম্ভব?

পেঁপে পাতার রস বা কিউয়ি খেলেই যে ডেঙ্গি থেকে মুক্তি পাওয়া যাবে, এমন কিন্তু নয়। কিউয়ি, পেঁপে পাতার রস প্লেটলেট বা অণুচক্রিকা সরাসরি বৃদ্ধি করতে পারে, কোনও গবেষণায় কিন্তু এখনও পর্যন্ত এই দাবি করা হয়নি। তবে চিকিৎসক জানান, কিউয়িতে ভিটামিন সি থাকে, তাই শরীর চাঙ্গা রাখতে রোগীকে এই ফল দেওয়াই যায়। তবে দাম দিয়ে কিউয়ি, অ্যাভোকাডো না কিনে যে কোনও সাধারণ মরসুমি ফল মুসাম্বি লেবু, পেয়ারা, আপেল— এই সব খেলেও রোগী দ্রুত সুস্থ হয়ে উঠতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dengue Dengue fever Dengue Virus Dengue Fear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE