Advertisement
০৮ মে ২০২৪
Smelly Pee

প্রস্রাবে তীব্র ঝাঁঝালো গন্ধ কি শুধুই অ্যামোনিয়ার জন্য? না কি এর পিছনেও লুকিয়ে কোনও রোগ?

দুর্গন্ধযুক্ত প্রস্রাব রোগের সংক্রমণ এবং অন্যান্য অন্তর্নিহিত স্বাস্থ্যগত অবস্থার উপসর্গ হতে পারে।

smelly pee can say about your health

প্রস্রাবের গন্ধেই ধরা পড়বে রোগ? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ মে ২০২৩ ১৬:৪৩
Share: Save:

সাধারণ শৌচালয়ের পাশ দিয়ে যাওয়ার সময়ে যে তীব্র ঝাঁঝালো গন্ধটি পাওয়া যায়, তার জন্য দায়ী অ্যামোনিয়া। তবে সকলের প্রস্রাবের গন্ধ কিন্তু এক রকম হয় না। কার প্রস্রাবে কেমন গন্ধ হবে, তা কিন্তু অনেকটাই নির্ভর করে আপনি কি খাচ্ছেন তার উপর। ‘ন্যাশনাল হেল্‌থ সার্ভিস’ সূত্রে পাওয়া একটি তথ্যে বলা হয়েছে, শরীরের মধ্যে থাকা তীব্র গন্ধযুক্ত যে কোনও রাসায়নিক মূত্রের মধ্যে মিশে থাকতে পারে। সেখান থেকেই এই ধরনের গন্ধ উৎপন্ন হয়। তবে দুর্গন্ধযুক্ত প্রস্রাব রোগের সংক্রমণ এবং অন্যান্য অন্তর্নিহিত স্বাস্থ্যগত অবস্থার উপসর্গ হতে পারে। রইল এমন কিছু সম্ভাব্য কারণ, যা থেকে মাত্রাতিরিক্ত দুর্গন্ধ হয় প্রস্রাবে।

১) শরীরে জলের ঘাটতি

প্রস্রাব অতিরিক্ত জল এবং অন্যান্য বর্জ্য পদার্থের মিশ্রণ ছাড়া আর কিছুই নয়। কাজেই যখন জলের পরিমাণ পর্যাপ্ত হয় না, তখন অন্য বর্জ্য পদার্থগুলির মাত্রা বা ঘনত্ব বেড়ে যায় ও খারাপ গন্ধ তৈরি হয়।

২) ছত্রাক সংক্রমণ

যোনি-সহ শরীরের বিভিন্ন অংশে প্রাকৃতিক ভাবে ইস্ট থাকে। কিন্তু এর পরিমাণ অতিরিক্ত বেড়ে গেলে এটি শরীরে, বিশেষত যোনিতে নানা প্রকার জটিলতা সৃষ্টি করতে পারে। দুর্গন্ধযুক্ত প্রস্রাব মূত্রনালি এবং যোনিপথ সংলগ্ন অঞ্চলে ইস্টের সংক্রমণের অত্যন্ত গুরুত্বপূর্ণ ও স্পষ্ট একটি নির্দেশক। এই ধরনের সংক্রমণের ফলে প্রস্রাবের দুর্গন্ধ ছাড়াও অন্যান্য বেশ কিছু উপসর্গ দেখা যায়, যার মধ্যে যোনি দেশের লাল ভাব, ফোলা ভাব এবং ঘন সাদাস্রাব উল্লেখযোগ্য।

৩) ডিম্বোস্ফুটন

মূত্রের সঙ্গে নানা রকম হরমোন গিয়ে মিশলে অদ্ভুত এক রকম গন্ধ উৎপন্ন হয়। প্রতি মাসের নির্দিষ্ট একটি সময়ে মেয়েদের শরীরে স্বাভাবিক ভাবেই ডিম্বোস্ফুটন বা ‘ওভিউলেশন’ হয়ে থাকে। এই প্রক্রিয়ার সময়ে শরীরে ইস্ট্রোজেন হরমোনের মাত্রা বেড়ে যায়। যার ফলে প্রস্রাবের গন্ধ পাল্টে যেতে পারে।

৪) যৌনরোগ

যৌনতার মাধ্যমে সংক্রামিত রোগ বা সেক্সুয়ালি ট্রান্সমিটেড ইনফেকশন প্রস্রাব এবং মূত্রাশয়ে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলতে পারে। কখনও কখনও এই সংক্রমণগুলি মূত্রনালিতে প্রদাহ সৃষ্টি করে, যা প্রস্রাবের গন্ধে পরিবর্তন আনতে পারে। তবে কেবল যৌনতার মাধ্যমে সংক্রামিত রোগই নয়, যোনির সামান্য জ্বালাও দুর্গন্ধযুক্ত প্রস্রাবের কারণ হতে পারে।

৫) ডায়াবিটিস

গন্ধযুক্ত প্রস্রাব ডায়াবিটিসের লক্ষণ হতে পারে। ডায়াবিটিস আক্রান্ত রোগীর শরীর অন্যান্য মানুষের দেহের মতো চিনি হজম করতে সক্ষম হয় না, যার কারণে তাঁদের প্রস্রাব মিষ্টি বা ফলের গন্ধযুক্ত হতে পারে। কেবল প্রস্রাবের গন্ধই নয়, বার বার মূত্রত্যাগের প্রবণতাও ডায়াবিটিসের লক্ষণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pee Odor Health Condition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE