Advertisement
১৬ জুন ২০২৪
Liver Problem Symptoms

৫ লক্ষণ: দেখা দিলে অতি দ্রুত ‘লিভার ফাংশন টেস্ট’ করানো জরুরি

লিভারের অসুখের আঁচ সব সময় বাইরে থেকে পাওয়া যায় না। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, শরীরে কিছু লক্ষণ দেখা যায়, যেগুলি লিভারের অসুখের ইঙ্গিতবাহী।

লিভারের সমস্যার লক্ষণ।

লিভারের সমস্যার লক্ষণ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ মে ২০২৪ ১৫:০০
Share: Save:

লিভার অতি গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। লিভারে যদি কোনও সমস্যা না থেকে থাকে, তা হলে সুস্থ থাকা অনেকটা সহজ হয়ে যায়। অথচ রোজের জীবনযাত্রা নিঃশব্দে ক্ষতি করে লিভারের। বাইরের খাবার খাওয়া, বাড়ির রান্নাতেও তেল-মশলা মাখামাখি, জল কম খাওয়া, মদ্যপানের মতো অভ্যাস, এমন নানা অনিয়মের প্রভাব পড়ে লিভারের উপর। লিভারের অসুখ গ্রাস করে জীবন। সেখান থেকেই ঝুঁকি বাড়ে ফ্যাটি লিভারের। যে কোনও বয়সে বাসা বাঁধতে পারে এই রোগ। তাই সাবধানে থাকা জরুরি। লিভার সংক্রান্ত রোগ ধরা পড়ার গোড়াতেই যদি চিকিৎসা শুরু করা যায়, তা হলে জীবনের ঝুঁকি থাকে না।

লিভারে কোনও সমস্যা হয়েছে কি না, তা নির্ধারণ করতে ‘লিভার ফাংশন টেস্ট (এলএফটি)’ করতে হয়। কিন্তু এই পরীক্ষা তখনই করানো জরুরি, যখন লিভারে সমস্যা হয়েছে সেটা বোঝা যায়। লিভারের অসুখের আঁচ সব সময় বাইরে থেকে পাওয়া যায় না। তবে চিকিৎসকেরা জানাচ্ছেন, কিছু লক্ষণ দেখা যায়, যেগুলি লিভারের অসুখের ইঙ্গিতবাহী।

লক্ষণ ১: ওজন কমে যাওয়া

খাওদাওয়া নিয়ন্ত্রণ না করে কিংবা কোনও রকম শরীরচর্চা ছাড়াই ওজন কমে যাচ্ছে? তা হলে অতি অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। বিনা কারণে ওজন কমে যাওয়া শরীরের জন্য একেবারেই ভাল নয়। এমন হলে দ্রুত চিকিৎসকের সঙ্গে যোগাযোগ করুন।

লক্ষণ ২: পেট ফাঁপা

অনেক দিন ধরে লিভারের কোনও সমস্যা থাকলে তলপেটে তরল জমা হয়ে পেট ফাঁপার মতো সমস্যা দেখা দিতে পারে। অনেকেই এই পেট ফাঁপার সমস্যায় মাঝেমাঝেই ভুগে থাকেন। সেই সময় পেট ফুলেও থাকে। কয়েক দিন ধরে পর পর এই রকম সমস্যা দেখা দিলে সতর্ক হোন।

লক্ষণ৩: পেটে যন্ত্রণা

পেটের উপর দিকে হঠাৎ ব্যথা বা যন্ত্রণা হলে সাবধান হতে হবে। লিভারের আকারে কোনও পরিবর্তন এলে অনেক সময় পেট ফুলেও যায়।

লক্ষণ ৪: পা এবং পেট ফুলে যাওয়া

লিভার কাজ করা বন্ধ করে দিলে শরীরে তরল জমতে থাকে। পেট ফুলে যায়, ফুলতে শুরু করে পা দু’টিও। বিশেষ করে পায়ের পাতা এবং গোড়ালির দিকে খেয়াল রাখলেই তা বোঝা যাবে।

লক্ষণ৫: জন্ডিস

ত্বক, চোখ, নখের রং হঠাৎ হলদেটে হতে আরম্ভ করলে সতর্ক হতে হবে। লিভারের কোনও সমস্যা দেখা দিলে রক্তে ‘বিলিরুবিন’ নামক একটি উৎসেচকের পরিমাণ বাড়তে থাকে। যার ফলে এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fatty Liver Problem
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE