Advertisement
২৬ এপ্রিল ২০২৪

Yoga Time: কোন সময়ে যোগ অভ্যাস করলে বেশি কাজ হয়? সময় ধরে যোগাসন করা কি জরুরি

বহুকাল ধরে বিশ্বাস করে আসা হচ্ছে যে, সূর্য ওঠার মুহূর্তে যোগচর্চা শুরু করা ভাল। তবে এমনটা সকলের জন্য সত্যি না-ও হতে পারে।

আসন কি করা উচিত ভোরেই?

আসন কি করা উচিত ভোরেই?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২২ ২১:৩৮
Share: Save:

যোগ আসন করা জরুরি বলে অনেকেই মনে করেন। তাতে শরীর-মন সুস্থ থাকে। কিন্তু কোন সময়ে যোগ অভ্যাস করা বেশি ভাল? কোন সময়ে যোগাসন করলে সমস্যা হতে পারে? এ সব নিয়ে মনের মধ্যে থাকে নানা ধন্দ।

বহুকাল ধরে বিশ্বাস করে আসা হচ্ছে যে, সূর্য ওঠার মুহূর্তে যোগচর্চা শুরু করা ভাল। তবে এমনটা সকলের জন্য সত্যি না-ও হতে পারে। যাঁরা বেশি রাত পর্যন্ত কাজ করে অনেক দেরিতে ঘুমাতে যান, তাঁরা কি ভোরেই যোগাসন করবেন? এমন মানুষের কিন্তু কখনওই সকালে আসন করা উচিত নয়। পর্যাপ্ত ঘুমের চেয়ে প্রয়োজনীয় আর কিছু নেই।

যোগের কি সময় হয় না?

যোগের কি সময় হয় না?

তবে কি বিকেল বা সন্ধ্যায় করা যাবে যোগ আসন?

তাতেও কি ভোরে আসন করার মতোই ফল মিলবে? এ ক্ষেত্রে একটি কথা মনে রাখা সবচেয়ে জরুরি। আসনের কোনও বাঁধাধরা সময় নেই। যে সময়ে যোগ অভ্যাস করলে নিজের মন ভাল লাগবে, সে সময়টিই ঠিক। সকালে আসন করলে দিনটা ভাল ভাবে শুরু হয়। হজমশক্তি বাড়বে। দিনের কাজ করার সময়ে শরীর-মন চনমনে থাকে। তবে সন্ধ্যায় কাজের পরে যোগাসনের উপকারও কম নয়। বিশেষ করে সারা দিনের কাজের পরে আসন করলে মানসিক ক্লান্তি একেবারেই চলে যাবে। ঘুম ভাল হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE