Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Monkey pox

Monkey Pox: মাঙ্কি পক্স ঠেকাবেন কী করে? বলে দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার আতঙ্ক কাটেনি। তার মধ্যেই মাঙ্কি পক্সে আক্রান্ত হওয়ার আশঙ্কা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলে দিল তা ঠেকানোর উপায়।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ২০:৫২
Share: Save:

প্রায় ৩০টি দেশে ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে মাঙ্কি পক্স। গোটা বিশ্বে প্রায় ৭৮০ জন আক্রান্ত। যার অধিকাংশেই ইউরোপের নানা দেশের বাসিন্দা।

আক্রান্তের সংখ্যা যত বাড়ছে, ততই সতর্ক হওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। সেই সংস্থার অতিমারি বিশারদ মারিয়া ভ্যান কারখোভ বললেন কয়েকটি পথ, যা মাঙ্কি পক্স থেকে নিজেকে দূরে রাখতে সাহায্য করতে পারে।

সব দেশকেই সতর্ক হতে বলছেন হু-এর স্বাস্থ্যকর্তারা। তবে যে সব দেশে বেশি ছড়াচ্ছে, তাদের এখনই কিছু পদক্ষেপ করতে বলা হয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মাঙ্কি পক্সের সংক্রমণ ঠেকাতে কী করতে হবে?

প্রথমত, কারও মাঙ্কি পক্স হয়েছে বলে সন্দেহ হলেই আগে তাঁকে পাঠাতে হবে নিভৃতবাসে। অন্যদের সঙ্গে কোনও ভাবেই থাকতে দেওয়া যাবে না।

যদি কোনও একদল মানুষের মধ্যে ভাইরাস ছড়িয়ে গিয়েছে বলে সন্দেহ হয়, তবে সকলকেই আলাদা রাখতে হবে। করোনার মতো এক জনের থেকে আর এক জনে ছড়াতে দেওয়া যাবে না।

করোনার সময়ে বহু চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী সংক্রমিত হয়ে পড়েছিলেন। মূলত সতর্কতার অভাবে। এ বার প্রথম থেকে হাসপাতালের কর্মীদের সাবধান করতে হবে। তাঁদের সুরক্ষার জন্য যা যা জিনিসপত্র জরুরি, তা আগে থেকেই সংগ্রহ করতে হবে।

ভারতে এখনও মাঙ্কি পক্সের কোনও ঘটনা ধরা পড়েনি। তবে গুজরাতের এক শিশুকন্যা সংক্রমিত হয়েছে বলা সন্দেহ করা হচ্ছে। আরও কয়েকটি শহরে নজরে রাখা হয়েছে কয়েক জনকে। এই সময়েই ভারতে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Monkey pox WHO Endemic Pandemic Virus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE