Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Recurrence of Cancer

স্তন ক্যানসার সেরে গিয়েও আবার ফিরে আসে কেন, প্রত্যাবর্তন প্রতিরোধ করা সম্ভব?

স্তন ক্যানসার সেরে গিয়েও আবার কেন ফিরে আসে? এ জন্য কি পারিবারিক ইতিহাস দায়ী?

 দ্বিতীয় বার ক্যানসার ফিরে আসে কোন অজানা কারণে?

দ্বিতীয় বার ক্যানসার ফিরে আসে কোন অজানা কারণে? ছবি- সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২২ ১০:৫২
Share: Save:

বছর পাঁচেক আগে ক্যানসার ধরা পড়েছিল মীরা রায় (নাম পরিবর্তিত)-এর ডান স্তনে। টানা চিকিৎসায় সুস্থও হয়ে গিয়েছিলেন। চিকিৎসকরা আশ্বস্ত করেছিলেন, আপাতত আর চিন্তার কিছু নেই। করোনাকালে বেশ কিছু দিন আর চিকিৎসকের কাছে যেতে পারেননি। তবে ওষুধ খাচ্ছিলেন। দু’বছর পর রুটিন পরীক্ষা করাতে গিয়ে আবার হঠাৎ করেই ওই স্তনে ক্যানসার ধরা পড়ল। চিকিৎসকেরা বলছেন, ক্যানসার নিরাময়ের পর প্রথম পাঁচ বছর পর্যন্ত সাধারণত তার ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। কিন্তু ফিরে যে আসবে না, তা একেবারেই নিশ্চিত নয়। ক্যানসার ফিরে আসা অনেকটাই নির্ভর করে পারিবারিক ইতিহাসের উপর।

এই ফিরে আসারও আবার রকমফের আছে। সাধারণত তিন রকম জায়গায় আবার ক্যানসার ফিরে আসার সম্ভাবনা থাকে।১) যে জায়গায় ক্যানসার হয়েছিল, সেখানেই।২) যে জায়গায় আগে হয়েছিল সেই সংলগ্ন এলাকায়।৩) রক্তের মাধ্যমে ক্যানসার কোষ বাহিত হয়ে দেহের অন্যান্য জায়গায়।

ক্যানসার কেন ফিরে আসে? সেরে ওঠার পরেও আক্রান্ত হওয়ার কারণ দেহে ক্যানসার কোষের উপস্থিতি। যা পেট স্ক্যান বা ম্যামোগ্রাফির মতো পরীক্ষাতেও ধরা পড়ে না। যত ক্ষণে রোগী বুঝতে পারেন, তত ক্ষণে অনেকটা দেরি হয়ে যায়। সাধারণত প্রথম বার ক্যানসার থেকে সেরে ওঠার পর তিন-চার বছরের মধ্যেই আবার তা ফিরে আসার সম্ভাবনা থেকে যায়। কারও ক্ষেত্রে এই সময়রেখা ১০-১২ বছর।

কোন কোন লক্ষণে বোঝা যায়? এক এক জনের ক্ষেত্রে লক্ষণ এক এক রকম। কার ক্ষেত্রে লক্ষণ কেমন হবে, তা নির্ভর করছে ক্যানসার আক্রান্ত অঞ্চলের উপর। কারও ক্ষেত্রে হঠাৎ করে ওজন কমে যাওয়া, মাথাধরা, হাড়ে ব্যথা, শ্বাসকষ্ট, জ্বর, সর্দিকাশি, প্রস্রাবের সঙ্গে রক্ত আসার মতো লক্ষণও থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Recurrence of Cancer Breast Cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE