Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
PCOS

কোনও কিছুতেই বাধ মানছে না ঋতুস্রাবের ব্যথা, গরমকালে কেন বেড়েই চলেছে এই সমস্যা?

শরীরে ইনসুলিন হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয় এবং ব্যথা বাড়তে থাকে। ওষুধের উপর নির্ভরশীল না হয়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে গেলে শরীরকে খাটাতেই হবে।

Why regular exercise is crucial for managing PCOS symptoms in this summer

ঋতুস্রাবের সময় পেটের ব্যথা কিছুতেই কমছে না। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৯:২৭
Share: Save:

গরমের তীব্রতায় অল্পে কাহিল হয়ে পড়ছেন। তেষ্টা মেটাতে জল খাচ্ছেন পর্যাপ্ত। স্বাস্থ্যকর খাবারও খাচ্ছেন। তবু ঋতুস্রাবের সময় পেটের ব্যথা কিছুতেই কমছে না। চিকিৎসকেরা বলছেন, একটা বয়সের পর প্রতি ১০ জনের মধ্যে এক জন মহিলার জরায়ুতে পিসিওএস-এর সমস্যা দেখা যায়। এই পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম বা পিসিওএস অসুখটি হলে শরীরে সন্তান ধারণের সঙ্গে সম্পর্কিত হরমোনগুলির ভারসাম্য বিঘ্নিত হয়। এই অসুখকে নিয়ন্ত্রণে রাখার একমাত্র উপায় হল নিয়ন্ত্রিত জীবনযাত্রা।

Why regular exercise is crucial for managing PCOS symptoms in this summer

যতই কষ্ট হোক দিনে অন্তত ৪০ মিনিট শরীরচর্চা করতেই হবে। ছবি: সংগৃহীত।

গরমকালে এই সমস্যা বেড়ে যাওয়ার কারণ হল নিয়মিত শরীরচর্চা না করা। চিকিৎসকদের মতে, এই সময়ে সামান্য হাঁটাহাঁটি করলেই যা কষ্ট হয়, তার পর শরীরচর্চা করার কথা ভুলেও ভাবতে পারেন না অনেক মহিলা। যার ফলে শরীরে ইনসুলিন হরমোনের ভারসাম্য বিঘ্নিত হয় এবং ব্যথা বাড়তে থাকে। ওষুধের উপর নির্ভরশীল না হয়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে গেলে শরীরকে খাটাতেই হবে। ‘ন্যাশনাল ইনস্টিটিউট অব ডায়াবিটিস অ্যান্ড ডাইজেস্টিভ অ্যান্ড কিডনি ডিজ়িজেস’ জানাচ্ছে, শরীরচর্চায় অনীহা এবং দেহের অতিরিক্ত ওজন ইনসুলিন হরমোনের মাত্রা বাড়িয়ে দেয়। তার উপর খাওয়াদাওয়াতেও যদি লাগাম না থাকে, সমস্যা বেড়ে যাওয়াই স্বাভাবিক। তাই যতই কষ্ট হোক দিনে অন্তত ৪০ মিনিট শরীরচর্চা করতেই হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE