Advertisement
২৭ এপ্রিল ২০২৪
cancer

No Smoking Day 2022: ধূমপানে আসক্ত? তবে কি আপনার করোনা সংক্রমণের ঝুঁকি বেশি

ধূমপানের বিরুদ্ধে সচেতনতা আরও বৃদ্ধির জন্য প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বুধবার পালন করা হয় ‘নো স্মোকিং ডে’।

ক্যানসারের পাশাপাশি উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধির মতো একাধিক বিপদ ডেকে আনে ধূমপান।

ক্যানসারের পাশাপাশি উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধির মতো একাধিক বিপদ ডেকে আনে ধূমপান। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১৫:০৬
Share: Save:

ধূমপানের কারণে একাধিক রোগ শরীরে বাসা বাঁধে। তামাকজাত দ্রব্য অত্যধিক ব্যবহারে ক্যানসারের মতো মারণ রোগের ঝুঁকি বাড়ে। এই অভ্যাস ছাড়ানোর জন্য সারা বছর ধরেই নানা স্তরে বিভিন্ন রকম সচেতনতামূলক প্রচার চালানো হয়। ধূমপানের বিরুদ্ধে সচেতনতা আরও বৃদ্ধির জন্য প্রতি বছর মার্চ মাসের দ্বিতীয় বুধবার পালন করা হয় ‘নো স্মোকিং ডে’ বা ‘ধূমপান বিরোধী দিবস’ ।

ক্যানসারের পাশাপাশি উচ্চ রক্তচাপ ও কোলেস্টেরল বৃদ্ধির মতো একাধিক বিপদ ডেকে আনে ধূমপান। তামাক সেবন করলে রক্তবাহী ধমনীর দেওয়ালে তা জমতে থাকে, যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের আশঙ্কাও কয়েক গুণ বাড়িয়ে দেয়। মহিলাদের ক্ষেত্রেও অনিয়মিত ঋতুস্রাব, অকালে ঋতুবন্ধের মতো শারীরিক সমস্যা দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, ধূমপানের আসক্তি বন্ধ্যত্বের আশঙ্কাও বাড়ায়।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

অরিরিক্ত ধূমপানের কারণে ফুসফুসের রোগ ঠেকানোর ক্ষমতা কমে যায়। ফুসফুসে ছোট ছোট চুলের মতো সিলিয়া থাকে। সাধারণ অবস্থায় এই সিলিয়াগুলি ধুলোবালি ও জীবাণুগুলিকে ফুসফুসে ঢুকতে বাধা দেয়। দীর্ঘ দিন ধরে ধূমপান করলে তারা অনেকটাই নিষ্ক্রিয় হয়ে যায়। তাই ধূমপায়ীদের মধ্যে নিউমোনিয়া, ইনফ্লুয়েঞ্জা, টিবির মতো রোগের প্রকোপ বেশি। শুধু তা-ই নয়, বিভিন্ন গবেষণায় দাবি করা হয়েছে, ধূমপায়ীদের ক্ষেত্রে করোনার মারণ ছোবল অন্যদের তুলনায় বেশি। করোনাভাইরাস এমন মানুষদের শরীরে ঢুকে আরও সক্রিয় হয়ে উঠতে পারে। ফলে ভাইরাস শরীরে খুব দ্রুত গতিতে বংশবিস্তার করতে শুরু করে। ধূমপানে কোভিডের আশঙ্কা বাড়ার আর একটি কারণ হল ‘হ্যান্ড হাইজিন’ মেনে না চলা। একটু আগে যে হাতে সিগারেটের প্যাকেটটি খুলেছেন কিংবা দেশলাই জ্বালিয়েছেন, সেই হাত নাক-মুখে দিয়ে ফেলছেন অজান্তেই। এর থেকেই সংক্রমণের ঝুঁকি কয়েক গুণ বেড়ে যায়।

ধূমপায়ীদের আশপাশে যাঁরা থাকেন, তাঁদেরও প্রায় একই রকম বিপদ। ধূমপায়ীর শরীরে যদি ভাইরাস থাকে, তিনি যখন ধোঁয়া ছাড়বেন, সেই ধোঁয়ায় ভর করে ভাইরাসও ছড়িয়ে পড়বে আশপাশের লোকজনের মধ্যে। কাজেই বদ্ধ ঘরে কাছাকাছি বসে ধূমপান করলে অন্যের মধ্যে ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা খুব বেশি।

করোনা পরিস্থিতিতে ‘বিশ্ব স্বাস্থ্য সংস্থা’ (হু) বার বার জনসাধারণকে ধূমপান ছেড়ে দেওয়ার জন্য অনুরোধ করছে। কোভিডের সংক্রমণ এড়াতে, নিজের এবং পরিবারের সুরক্ষার খাতিরে ধূমপান এড়িয়ে চলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cancer smoking Tobaco COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE