Advertisement
০৫ মে ২০২৪
Side Effects of Sitting

অফিসে একটানা বসে থাকছেন? অজান্তেই কোন ৩ কঠিন রোগের ঝুঁকি বাড়ছে জানেন?

গবেষকেরা জানাচ্ছেন, ক্রমাগত বসে একই কাজ করলে মানুষের কর্মক্ষমতা এবং উদ্ভাবনী শক্তি কমে যায়। বসে কাজ মানে হজমের গোলমালও দেখা দেয়। টানা বসে থাকলে কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?

Why sitting too much is bad for your health.

বসে বসেই বাড়ছে রোগ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১২:৫৫
Share: Save:

দিনের অধিকাংশ সময় কাটে অফিসে। ব্যস্ততা, কাজ আর বসে বসে মাথা খাটিয়েই কেটে যায়। সারা ক্ষণ এই বসে থাকার কারণেই বাড়ছে নানা রোগের ঝুঁকি। ঘন্টার পর ঘণ্টা চেয়ারে বসেই কাজ করেন অনেককে। ল্যাপটপের সামনে থেকে দু’দণ্ড ওঠার সময় থাকে না। বহুজাতিক সংস্থা থেকে সরকারি অফিস, সর্বত্র চিত্রটি একই। দীর্ঘ সময় বসে কাজের ফলে শরীরে বাসা বাঁধছে ডায়াবিটিস, স্থূলতা, উচ্চ রক্তচাপ, মানসিক চাপের মতো নানা সমস্যা। বিশ্বজুড়ে প্রকাশিত স্বাস্থ্য সমীক্ষার বিভিন্ন রিপোর্ট বলছে, দিনে ৬ ঘণ্টা বসে কাজ করার অভ্যাস ডেকে আনছে ক্যানসার, হার্টের সমস্যার মতো জটিল রোগ। গবেষকেরা জানাচ্ছেন, ক্রমাগত বসে একই কাজ করলে মানুষের কর্মক্ষমতা এবং উদ্ভাবনী শক্তি কমে যায়। বসে কাজ মানে হজমের গোলমালও দেখা দেয়। তাই একটানা বসে না থেকে ৩০ মিনিট অন্তর একটু হাঁটাচলা করে নিলে তা শরীরের পক্ষে ভাল। একনাগাড়ে বসে থাকলে কোন কোন রোগের ঝুঁকি বাড়ে?

ক্যানসার

বিশ্বে ক্যানসার আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। প্রতি বছর ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা কয়েক লক্ষ। অনিয়ন্ত্রিত জীবনযাপন, বাইরের খাবার খাওয়ার অভ্যাস, শরীরচর্চা না করা, ধূমপান এবং মদ্যপানের অভ্যাস— এমন বেশ কিছু কারণে ক্যানসারের মতো মারণরোগ বাসা বাঁধে শরীরে। তবে এই কারণগুলি ছাড়াও একটানা বসে থাকলেও কিন্তু হতে পারে ক্যানসার। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, ফুসফুস, মূত্রাশয় এবং মলাশয়ের ক্যানসার হতে পারে বসে থাকার কারণে।

হার্টের সমস্যা

অফিস হোক কিংবা বাড়িতে, এক ভাবে বসে থাকার কারণে হার্টেও এর প্রভাব পড়ে। হার্ট ভাল রাখার অন্যতম পন্থা হল শরীরচর্চা, হাঁটাচলা করা। শরীর সচল রাখলে হার্টও ভাল থাকে। গবেষণা জানাচ্ছে, শারীরিক ভাবে সচল থাকা জরুরি, তার অন্যতম কারণ হল হৃদ্‌রোগের সমস্যা এড়ানো। দিনের বেশির ভাগ সময় বসে থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে।

Why sitting too much is bad for your health.

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শারীরিক ভাবে সচল থাকা জরুরি। ছবি: সংগৃহীত।

ডায়াবিটিস

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে শারীরিক ভাবে সচল থাকা জরুরি। শরীরচর্চার অভাবে শর্করার মাত্রা বেড়ে দ্বিগুণ হতে পারে। তেমনটাই জানাচ্ছে গবেষণা। তাই বসে থাকার কাজ হলেও ২০ মিনিট অন্তর হাঁটাচলা করার পরামর্শ দিচ্ছেন গবেষকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Side Effects Side Effects of Sitting
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE