Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Winter Depression

সবাই বড়দিনের হুল্লোড়ে ব্যস্ত, অথচ আপনার মনখারাপ? নেপথ্যে থাকতে পারে বিশেষ একটি কারণ

বড়দিনের আলোর মধ্যেও বহু মানুষ নিজেকে বন্দি করে রেখেছেন ঘরের কোণে, কিংবা নিজেকে ঢেকে রাখছেন কৃত্রিম ব্যস্ততায়। মনের কোণে লুকিয়ে থাকতে পারে বিশেষ এক ধরনের মানসিক অসুস্থতা।

শীতকালীন এই মনখারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ়’।

শীতকালীন এই মনখারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ়’। ছবি: প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ১২:৩৫
Share: Save:

আজ বড়দিন। ঝকমকে পোশাক পরে অনেকেই আজ বন্ধুবান্ধবের সঙ্গে মেতে উঠবেন হুল্লোড়ে। আলোর উল্টো দিকে যেমন অন্ধকার থাকে, তেমনই এত আলোর মধ্যেও বহু মানুষ নিজেকে বন্দি করে রেখেছেন ঘরের কোণে, কিংবা নিজেকে ঢেকে রাখছেন কৃত্রিম ব্যস্ততায়। শীতকালে যেমন বড়দিন, পৌষপার্বণ, বিয়েবাড়ি, নতুন বছর থাকে তেমনই সারা শীতকাল জুড়ে কারও কারও মনে জমে থাকে বিষণ্ণতার মেঘ।

অনেকেই আছেন, যাঁরা শীতকাল এলেই এত উদাসীন হয়ে পড়েন যে দৈনন্দিন কাজের গতিও মন্থর হয়ে যায়। আলো, উৎসব, উদ্দীপনা থেকে নিজেকে দূরে রাখতে চান। শীতকালীন এই মনখারাপকে ইংরেজিতে বলা হয় ‘উইন্টার ডিপ্রেশন’ অথবা ‘উইন্টার ব্লুজ়’। বিজ্ঞান কিন্তু বলছে, বিষয়টি গূঢ়তর মানসিক অবসাদের ইঙ্গিতও হতে পারে। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই সমস্যাকে বলে ‘সিজ়নাল অ্যাফেক্টিভ ডিজ়অর্ডার’।

বড়দিনের আলোর মধ্যেও বহু মানুষ নিজেকে বন্দি করে রেখেছেন ঘরের কোণে, কিংবা নিজেকে ঢেকে রাখছেন কৃত্রিম ব্যস্ততায়।

বড়দিনের আলোর মধ্যেও বহু মানুষ নিজেকে বন্দি করে রেখেছেন ঘরের কোণে, কিংবা নিজেকে ঢেকে রাখছেন কৃত্রিম ব্যস্ততায়। ছবি: সংগৃহীত

কী এই ‘সিজনাল অ্যাফেক্টিভ ডিজ়অর্ডার’?

ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল ডিজ়অর্ডার বলছে, অনেক সময় বিশেষ কিছু মরসুমে মানসিক অবসাদ দেখা দেয় কারও কারও মনে। একেই সিজ়নাল অ্যাফেক্টিভ ডিজ়অর্ডার বলে। বিষয়টি আসলে মস্তিষ্কের জৈব-রাসায়নিক উপাদানের ভারসাম্যের সঙ্গে সম্পর্কযুক্ত। যে সময় সূর্যালোকের প্রভাব কম থাকে, মূলত সেই সময় এই ধরনের মানসিক অবসাদের পরিমাণ বাড়তে থাকে। শীতকালে যে হেতু দিন ছোট এবং রাত বড়, ফলে সূর্যের আলো কম মেলে। ফলে মনখারাপ চেপে ধরে বেশি করে।

সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, মনঃসংযোগে ব্যাঘাত ঘটা—  শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ।

সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, মনঃসংযোগে ব্যাঘাত ঘটা— শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ। ছবি: প্রতীকী

কী ভাবে বুঝবেন আপনি শীতকালীন অবসাদে আক্রান্ত?

বছরের এই বিশেষ সময়ে বেশি ক্লান্ত লাগা, অতিরিক্ত ঘুম পাওয়া, খাওয়াদাওয়ার ইচ্ছায় বদল আসা, দ্রুত ওজন বেড়ে বা কমে যাওয়া, সব কিছু থেকে আগ্রহ চলে যাওয়া, মনঃসংযোগে ব্যাঘাত ঘটা— শীতকালীন অবসাদের অন্যতম উপসর্গ।

চিকিৎসা কোন পথে?

যদি মনে হয় আপনি সিজ়নাল অ্যাফেক্টিভ ডিজ়অর্ডারে ভুগছেন তবে দেরি না করে মনোবিদের সঙ্গে যোগাযোগ করুন। এখন মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতা অনেক বেড়েছে বটে, তবুও অনেকেই মনের কথা খুলে বলতে দ্বিধা বোধ করেন। এতে সমস্যা আরও বেড়ে যায়। যদি মনে হয় পরিবারের কোনও সদস্য, বন্ধু, প্রিয়জন শীতকালীন অবসাদে ভুগছেন, তবে তাঁর সঙ্গে কথা বলুন অবিলম্বে। মনোবিদের কাছে যাওয়ার পরামর্শ নিন। মনখারাপ হলে কারও সঙ্গে কথা বলুন প্রাণ খুলে। চিকিৎসকের সঙ্গে কথা বলে অ্যান্টি-ডিপ্রেস্যান্ট ওষুধ খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mental Health Depression christmas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE