Advertisement
০৪ মে ২০২৪
Physical Intimacy

সঙ্গমের পরই মাথা ঘুরছে, বমি পাচ্ছে? পুরুষাঙ্গের আঘাতে জরায়ু ক্ষতিগ্রস্ত হয়নি তো?

বেশির ভাগ মহিলাই সঙ্গমের পর কোনও সমস্যা হলে এড়িয়ে যেতে চান। লোকলজ্জার ভয়ে কারও সঙ্গে আলোচনা করতে পারেন না।

Image of woman

সঙ্গমে সুখ আনতে মন দিন পূর্বরাগে। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১৯:০৩
Share: Save:

বিভিন্ন শারীরবৃত্তীয় চাহিদার মধ্যে সঙ্গমও অত্যন্ত স্বাভাবিক একটি প্রক্রিয়া। সঙ্গমের সময়কাল যেমনই হোক, সকলেই চান তা সুখের হোক। কিন্তু অনেকের ক্ষেত্রেই এই অভিজ্ঞতা সুখের হয় না। অনেক মহিলাই সঙ্গমের পরে অসুস্থ বোধ করেন। কারও পেটে তীব্র যন্ত্রণা, মাথা ঘোরা, গা বমি ভাবও লক্ষ্য করা যায়। বেশির ভাগ মহিলাই এই সমস্যাগুলি এড়িয়ে যেতে চান। লোকলজ্জার ভয়ে কারও সঙ্গে আলোচনা করতে পারেন না।

চিকিৎসকদের মতে, যৌনক্রিয়ার পর এমন সমস্যা হওয়া অস্বাভাবিক নয়। পুরুষ-মহিলা নির্বিশেষে সকলেরই এই ধরনের সমস্যা হতে পারে। কিন্তু এই সমস্যা যদি বেশ কয়েক দিন ধরে চলতে থাকে, সে ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

কী কী কারণে এই ধরনের সমস্যা হতে পারে?

১) পুরুষাঙ্গের আঘাত

জরায়ুর মুখের শেষ প্রান্ত জুড়ে থাকে একাধিক স্নায়ু। উত্তেজনার তাড়নায় সঙ্গীর পুরুষাঙ্গ যদি সজোরে সেই জরায়ু মুখে আঘাত করে সে ক্ষেত্রে ব্যথা, যন্ত্রণা হওয়া স্বাভাবিক। এই আঘাতের ফলে রক্তচাপ কমে যেতে পারে। স্বাভাবিকের চেয়ে রক্তচাপ কমে গেলে মাথা ঘোরা, বমি বমি ভাব হওয়া অস্বাভাবিক নয়।

২) শরীরে জলের ঘাটতি

সঙ্গমের সময়ে উত্তেজনায় গলা শুকিয়ে যায় অনেকেরই। দীর্ঘ ক্ষণ জল না খেয়ে থাকার ফলে শরীরে জলের ঘাটতি তৈরি হয়। যৌনতার সময় শরীরে চলতে থাকা নানা রকম হরমোনের প্রভাবেও অনেক সময় শরীর অসুস্থ হয়ে পড়তে পারে।

৩) মানসিক চাপ, উদ্বেগ

সারা দিন অফিসে কাজের পর রাতেও যদি সেই উদ্বেগ তাড়া করে বেড়ায়, তা হলে সঙ্গম কখনওই সুখের হবে না। যৌনক্রিয়ায় দু’জনের স্বতঃস্ফূর্ত উৎসাহ না থাকলে শরীর অসুস্থ বোধ করতেই পারে।

৪) এন্ডোমেট্রিয়োসিস

মহিলাদের সঙ্গমে তীব্র ব্যথা অনুভূত হওয়ার প্রথম এবং প্রধান কারণ হল ‘এন্ডোমেট্রিয়োসিস’। জরায়ুর মধ্যে থাকা স্পর্শকাতর স্নায়ুতে পুরুষাঙ্গের আঘাত লাগলে মাথা ঘোরা, বমি হওয়া, তলপেটে ব্যথা অনুভূত হয়।

৫) দীর্ঘ ক্ষণ ধরে সঙ্গম

চরম সুখ পেতে দীর্ঘ ক্ষণ ধরে রতিতে মগ্ন থাকেন অনেকেই। চিকিৎসকদের মতে, সঙ্গমে তৃপ্তি পেতে শুধু সময়ের উপর গুরুত্ব দিলে চলবে না। মন দিতে হবে পূর্বরাগে। সঙ্গমের পূর্বে যদি শরীরী উত্তেজনা সৃষ্টি না হয়, সে ক্ষেত্রেও মিলন কিন্তু সুখের হয় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Physical Intimacy Sickness Motion sickness
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE