Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Rare Disease

বেঁচে থাকতে তিন ঘণ্টা অন্তর খেতে হয় বিশেষ পানীয়, বিরল রোগে আক্রান্ত তরুণী

বিরল রোগে আক্রান্ত লেটিসিয়া রামোস নামে ব্রাজিলের এক মডেল। এই রোগে রক্তে শর্করার পরিমাণ দ্রুত কমে যেতে থাকে। তাই তিন ঘণ্টা অন্তর শর্করা জাতীয় খাবার খেতেই হয় লেটিসিয়াকে।

মডেলের জীবনযুদ্ধ।

মডেলের জীবনযুদ্ধ। ছবি: সংগৃহীত

সংবাদ সংস্থা
রিও ডি জেনেইরো শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৮:১৩
Share: Save:

৩ ঘণ্টা অন্তর শর্করা মেশানো বিশেষ পানীয় না খেলে প্রাণ নিয়ে টানাটানি হয়। শুনতে অবাক লাগলেও এমনই বিরল রোগের শিকার ব্রাজিলের এক মডেল। ২৯ বছর বয়সি ওই মডেলের নাম লেটিসিয়া রামোস। পরিজনদের কেউ কেউ ডাকেন ‘শর্করার রানি’ বলে।

লেটিসিয়া জানিয়েছেন, তিনি গ্লাইকোজেনোসিস নামের এক রোগে আক্রান্ত। এতে দেহে গ্লাইকোজেন সঞ্চয়ে সমস্যা তৈরি হয়। এই গ্লাইকোজেন শর্করার একটি বিশেষ রূপ। প্রতি পঁচিশ হাজার মানুষের মধ্যে মাত্র এক জন এই রোগে আক্রান্ত হন। এই রোগে রক্তে শর্করার পরিমাণ দ্রুত কমে যেতে থাকে। তাই তিন ঘণ্টা অন্তর শর্করা জাতীয় খাবার খেতেই হয় লেটিসিয়াকে।

মডেল জানিয়েছেন, সমস্যা সমাধান হিসাবে তিনি বেছে নিয়েছেন ‘কর্ন স্টার্চ’। এই স্টার্চ বা শর্করা জলে মিশিয়ে প্রতি তিন ঘণ্টা অন্তর পান করেন তিনি। লেটিসিয়ার দাবি, এই দ্রবণ না পান করলে হঠাৎ শর্করার পরিমাণ কমে যেতে পারে। দেখা দিতে পারে হাইপোগ্লাইসেমিয়া। হাইপোগ্লাইসেমিয়ার সমস্যা খুব বেড়ে গেলে কোমায় চলে যেতে পারেন বলে আশঙ্কা মডেলের।

কর্ন স্টার্চ।

কর্ন স্টার্চ। প্রতীকী ছবি

খুব অল্প বয়সে অজ্ঞান হয়ে যেতেন লেটিসিয়া। সমস্যা এত বেড়ে যায় যে, এক সময়ে তিনি হাঁটতেও পারতেন না। চিকিৎসকের কাছে নিয়ে যান বাবা-মা। তখনই ধরা পড়ে রোগ। চিকিৎসকরা জানান তিনি টাইপ ৯সি গ্লাইকোজেনোসিসে ভুগছেন। শুধু কর্ন স্টার্চই নয়, রোজ এক ডজনের বেশি ওষুধও খেতে হয় তাঁকে। তবে সমস্যা থাকলেও জীবন যুদ্ধে হেরে যেতে রাজি নন মডেল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rare Disease cornstarch model
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE