Advertisement
২১ জুন ২০২৪
Motherhood

সন্তানসুখ চাই, তোমার জরায়ু আমাকে দাও! মায়ের কাছে কাতর আবেদন মেয়ের

মেয়ে দ্বিতীয় বার মা হতে চান। পূর্ববর্তী এক অস্ত্রোপচারে জরায়ু বাদ যাওয়ায় তা সম্ভব হচ্ছিল না। মেয়ের আশা পূর্ণ করতে নিজের জরায়ু দান করার সিদ্ধান্ত নিলেন মা। অস্ট্রেলিয়ার ঘটনা।

মেয়ের জন্য মায়ের ত্যাগ।

মেয়ের জন্য মায়ের ত্যাগ। প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
সিডনি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৫:৪২
Share: Save:

সন্তানের জন্য কি-ই না করেন মা! মেয়ে সন্তান চান। তাই নিজের জরায়ু দান করে দেওয়ার সিদ্ধান্ত নিলেন অস্ট্রেলিয়ার বাসিন্দা মিশেল নামের এক মহিলা। সব ঠিক থাকলে সিডনির রয়্যাল হসপিটাল ফর উইমেন-এ হতে পারে জরায়ু প্রতিস্থাপন।

মিশেলের মেয়ে ক্রিস্টি ব্রায়ান্ট এর আগে এক বার মা হয়েছেন। কিন্তু প্রসবের সময়ে অতিরিক্ত রক্তক্ষরণ হওয়ায় তাঁর জরায়ু বাদ দিতে বাধ্য হন চিকিৎসকরা। তাই চেয়েও দ্বিতীয় বার মা হতে পারছেন না তিনি। কোনও মহিলা মা না হতে পারলে সরোগেট বা ধাত্রী মায়ের মাধ্যমে সন্তানধারণের ব্যবস্থা রয়েছে অস্ট্রেলিয়ায়। কিন্তু সেই পদ্ধতিতে বেশ কিছু আইনি জটিলতা রয়েছে। সময়ও লাগে বিস্তর। তাই সব দিক বিবেচনা করে মেয়েকে সাহায্য করতে এগিয়ে আসেন মা।

ক্রিস্টি খোঁজ নিয়ে দেখেন রয়্যাল হসপিটাল ফর উইমেন-এ জরায়ু প্রতিস্থাপন নিয়ে শুরু হতে চলেছে পরীক্ষা। বিষয়টি শোনার পরই মাকে ফোন করেন তিনি। জানতে চান, মা নিজের জরায়ু তাঁকে দিতে পারবেন কি না। মেয়ের কথায় চমকে উঠলেও তাঁর কাতর আবেদনে না করতে পারেননি মা মিশেল। নিজের বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে জেনেও তিনি নিজের জরায়ু দান করে দিতে চান। সংবাদমাধ্যমে তিনি জানিয়েছেন, মেয়েকে সন্তানসুখ দিতে চান তিনি। তা ছাড়া, আরও এক বার দিদা হতে পারলে তাঁর নিজেরও ভাল লাগবে। যদি শেষ পর্যন্ত প্রক্রিয়াটি সফল হয়, তবে এই প্রথম জরায়ু প্রতিস্থাপন হবে অস্ট্রেলিয়াতে, দাবি তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Motherhood Uterus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE