Advertisement
২১ জুন ২০২৪
Spider

ঘুমের মধ্যে তীব্র ব্যথা, হাত ফুলে ঢোল, বেরিয়ে আসছে পুঁজ-রক্ত! বিষাক্ত মাকড়সার কামড়েই বিপত্তি?

তীব্র ব্যথায় ঘুম ভেঙে যায় ইংল্যান্ডের ডরসেটের বাসিন্দা কাইলি ওয়ার্ডের। ক্রমে ফুলে উঠতে থাকে আক্রান্ত জায়গাটি। বেরিয়ে আসে পুঁজ। চিকিৎসকদের আশঙ্কা, নোবেল ফলস উইডো প্রজাতির মাকড়সার কামড়েই ঘটেছে এমন।

মাকড়সার কামড় থেকে বিষক্রিয়া?

মাকড়সার কামড় থেকে বিষক্রিয়া? প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১৪:১৬
Share: Save:

পেশায় রেস্তরাঁ ম্যানেজার কাইলি ওয়ার্ড কাজ সেরে ফিরে ঘুমিয়ে পড়েছিলেন। আচমকাই তীব্র ব্যথায় ঘুম ভেঙে যায় তাঁর। বুঝতে পারেন, কিছু একটা কামড় দিয়েছে বাঁ হাতে। ক্রমেই ফুলে উঠতে থাকে আক্রান্ত জায়গাটি। বাড়তে থাকে ব্যথাও। সহ্য না করতে পেরে হাসপাতালে যেতে বাধ্য হন ২৭ বছর বয়সি তরুণী। ইংল্যান্ডের ডরসেটের ঘটনা।

ব্যথার পাশাপাশি লাল হয়ে ফুলে উঠেছিল তরুণীর হাত। চিকিৎসকেরা দেখেন, চাপ দিতেই হাতের ভিতর থেকে বার হয়ে আসছে পুঁজ ও রক্তাভ তরল। তরুণী জানিয়েছেন, গরমের কারণে জানালা খোলা রেখেই ঘুমিয়ে পড়েছিলেন তিনি। চিকিৎসকদের আশঙ্কা, খোলা জানালা দিয়েই নোবেল ফলস উইডো প্রজাতির মাকড়সা ঢুকে এসে কামড় বসায় তাঁর হাতে। আর তা থেকেই এই বিষক্রিয়া।

কাইলি ওয়ার্ড।

কাইলি ওয়ার্ড। ছবি: সংগৃহীত

কিছুটা ব্ল্যাক উইডো প্রজাতির প্রাণঘাতী মাকড়সার মতো দেখতে হয় এই মাকড়সাটি। তবে তার বিষ তুলনামূলক ভাবে কম শক্তিশালী। ব্রিটেনে এই মাকড়সা প্রথম দেখতে পাওয়া যায় ১৮৯৭ সালে। এখন মূলত ব্রিটেনের দক্ষিণ দিকেই এই প্রজাতির মাকড়সা দেখতে পাওয়া যায়। চিকিৎসা না করানো হলে, এই মাকড়সার কামড়ে প্রাণ নিয়েও টানাটানি হতে পারে। কাইলি টাইপ ১ ডায়াবিটিসের রোগী। সেই কারণেই সমস্যা আরও বেড়ে যায় বলে ধারণা চিকিৎসকদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Spider Poison woman
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE