Advertisement
০৭ মে ২০২৪
Work from home

Work from Home: বাড়ি থেকে কাজের মাঝে ঢুকছে সংসারের নানা চিন্তা? দু’দিক সামলাবেন কী ভাবে

একসঙ্গে সামলাতে হচ্ছে অফিসের মিটিং, ছেলে-মেয়ের ক্লাস, রান্নাবান্না। যেন সবটা গুলিয়ে যাচ্ছে এ ভাবে। সংসারের রোজনামচার প্রভাব পড়ছে কাজে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২২ ১৯:২৪
Share: Save:

বাড়ি থেকেই হচ্ছে সব? অফিস, স্কুল, বাজার-দোকান? তা নিয়ে নাজেহালও হচ্ছেন নিশ্চয়ই? গত দু’বছর ধরে এ ভাবেই তো চলছে। এখন করোনা পরিস্থিতি যত কঠিন হচ্ছে, তাতে আরও বাড়ছে ঘরে বসে সবটা সামাল দেওয়ার প্রয়োজন।

কিন্তু একটি সমস্যার কথা বার বার উঠে আসছে। অফিসের কাজের সময়েও যে ঢুকে পড়ছে সংসারের নানা কাজ। একই সঙ্গে সামলাতে হচ্ছে অফিসের মিটিং, ছেলে-মেয়ের ক্লাস, রান্নাবান্না। যেন সবটা গুলিয়ে যাচ্ছে এ ভাবে। এতে সংসারের রোজনামচার প্রভাব পড়ছে কাজে। ফলে অস্বস্তি হচ্ছে। কাজে ভুল হয়ে যাওয়ার আশঙ্কাও থাকছে। এই পরিস্থিতিতে কী ভাবে আলাদা রাখা যাবে অফিস ও সংসার আলাদা রাখবেন?

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কয়েকটি কথা মাথায় রাখলে কিন্তু তা করা সম্ভব।

১) সব কাজ করুন সময় ধরে। অফিসে যাওয়ার থাকলে যেমন ভাবে করেন, তেমনই। সকাল থেকে রাত পর্যন্ত অল্প অল্প করে কাজ করতে থাকলে, কাজের মধ্যে ঢুকে আসবেই সংসারের খুঁটিনাটি। আর তাতে সংসার এবং অফিস, দু’জায়গাতেই অসুবিধা হবে।

২) অফিসের কাজের সময়ে অন্য কিছুই করবেন না। মাঝে আধ ঘণ্টা বা এক ঘণ্টার বিরতি নিন। তখন খাওয়াদাওয়া সেরে নিন। তবে তা-ও করুন সময় ধরে।

৩) উপরের দু’টি নিয়ম মেনেও সমস্যার সমাধান না হয়ে থাকতে পারে। তবে নিজের সমস্যাটি বিশ্লেষণ করা প্রয়োজন। ঠিক কোন কারণে কাজের অসুবিধা হচ্ছে, তা বুঝতে হবে। সমস্যার জায়গাগুলি আলাদা ভাবে চিহ্নিত করে নিয়ে সমাধান খোঁজার চেষ্টা করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Work from home COVID-19 Pandemic
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE