Advertisement
১৮ মে ২০২৪
Yoga Benefits

আলমারির চাবি কোথায় রাখেন মনে থাকে না? রোজ কোন তিন আসন করলে স্মৃতিশক্তি বাড়বে?

অল্পবয়সিদের মধ্যেও ভুলে যাওয়ার সমস্যা বেশ ভাল মতোই দেখা যাচ্ছে। অল্প বয়স থেকেই হাল না ধরলে এই সমস্যা বেশি বয়সে বাড়াবাড়ি পর্যায় পৌঁছে যেতে পারে। তবে নিয়মিত যোগাসন করলে এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব।

repesentative photo.

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৫:৩১
Share: Save:

অফিসে কোন দিন কার সঙ্গে মিটিং, বাড়িতে ফেরার সময়ে বাজার থেকে কোন জিনিসগুলি নিয়ে যেতে হবে কিংবা আলমারির চাবিটা কোন জায়গায় রেখেছেন— মাঝেমধ্যেই এই ছোট ছোট জিনিসগুলি মনে পড়ে না অনেকের। একটা সময়ে ধারণা ছিল, বয়স বাড়ার সঙ্গে সঙ্গেই কমে স্মৃতির দৌড়। কিন্তু আধুনিক জীবনধারার চাপ সে তথ্যকে কেবল বইয়ের পাতায় আটকে রেখেছে। এখন অল্পবয়সিদের মধ্যেও ভুলে যাওয়ার সমস্যা বেশ ভাল মতোই দেখা যাচ্ছে। কারণটা হতে পারে অত্যধিক মানসিক চাপ। তবে অল্প বয়স থেকেই হাল না ধরলে এই সমস্যা বেশি বয়সে বাড়াবাড়ি পর্যায় যেতে পারে। নিয়মিত যোগাসন করলে কিন্তু এই সমস্যা থেকে রেহাই পাওয়া সম্ভব। কোন কোন আসন করলে উপকার পাবেন, জেনে নিন।

হলাসন: যোগের ম্যাটের উপর চিত হয়ে টানটান করে শুয়ে পড়ুন। পা দু’টি একসঙ্গে জোড়া করে উপরে তুলে ধরে হাত দু’টি দিয়ে কোমর ধরে রাখুন। এ বার শ্বাস ছাড়তে ছাড়তে দুই পা কোমর থেকে ভাঁজ করে হাঁটু ভেঙে পায়ের আঙুল মাটি স্পর্শ করান। এই ভঙ্গিতে শ্বাস-প্রশ্বাস অল্প অল্প করে নিন এবং ছাড়ুন। স্বাভাবিক অবস্থায় ফেরার সময়ে পা দু’টি টান টান করে উপরের দিকে রাখুন। হাত কোমর থেকে সরিয়ে ধীরে ধীরে শ্বাস নিন ও ছাড়ুন। কোমর থেকে হাত সরিয়ে নিতম্ব মাটিতে ছোঁয়ান। শ্বাস ছাড়তে ছাড়তে পা মাটিতে রাখুন। এই আসনটি দিনে দুই থেকে তিন মিনিট করুন। তবে কারও যদি ঘাড়ে ও কোমরে ব্যথা থাকে, তা হলে এই আসন এড়িয়ে যাওয়াই ভাল।

image of asana.

স্মৃতিশক্তি বাড়াতে হলাসন করুন। ছবি: সংগৃহীত।

পশ্চিমোত্তনাসন: প্রথমে দুই পা টানটান করে সোজা হয়ে বসুন। শ্বাস নিতে নিতে দুই হাত মাথার উপরে তুলুন। শ্বাস ছাড়তে ছাড়তে হাত-সহ কোমর থেকে সামনের দিকে বেশ খানিকটা ঝুঁকে মুখ হাঁটুতে স্পর্শ করুন। আসন করার সময়ে পেট ভিড়ের দিকে হালকা টেনে রাখুন। আগের অবস্থায় ফেরার সময়ে শ্বাস নিতে নিতে হাত ওঠান এবং শ্বাস ছাড়তে ছাড়তে হাত নামিয়ে নিন। দিনে তিন থেকে পাঁচ বার এটি করুন। পিঠে ব্যথা থাকলে চক্রাসন না করাই উচিত হবে।

চক্রাসন: দুই পায়ের মাঝখানে কাঁধের থেকে দূরত্ব রেখে শুয়ে পড়ুন। পায়ের ভাঁজ করে এমন অবস্থানে রাখুন, যাতে নিতম্বের সঙ্গে গোড়ালির স্পর্শ লাগে। দুই হাত উপরে তুলে মাথার দু’পাশে হাতের তালু দু’টি মাটিতে রাখুন। দীর্ঘশ্বাস নিয়ে প্রথমে নিতম্ব ও কোমর উপরে তুলুন। হাতে ভর রেখে পিঠ ও মাথা উপরে তুলে ফেলুন। আসন থেকে স্বাভাবিক অবস্থায় ফেরার সময়ে শ্বাস ছাড়তে ছাড়তে পিঠ ও তার পরে কোমর নামিয়ে নিন। দৈনিক দুই থেকে পাঁচ বার এটি করুন। তবে যাঁরা উচ্চ রক্তচাপে ভোগেন, তাঁদের এই আসনটি না করাই ভাল।

এ ছাড়া স্মৃতিশক্তি বৃদ্ধি করতে এবং মনোযোগ বৃদ্ধি করতে নিয়ম করে আধ ঘণ্টা সময় করে ধ্যান আর প্রাণায়াম করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Memory Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE