Advertisement
০৩ মে ২০২৪
Yoga for Mental Depression

মনখারাপের ওষুধ কি শুধু আইসক্রিম? মন ভাল রাখতে রোজ কিছু আসন করলেই যথেষ্ট

কয়েকটি ব্যায়াম রয়েছে, যেগুলি ডোপামিন ক্ষরণ বাড়িয়ে দেয়। আর ডোপামিন হল মন ভাল রাখার ওষুধ। এই হরমোন যত বেশি ক্ষরণ হবে, উদ্বেগ আর অবসাদ নিয়ন্ত্রণে থাকবে।

Symbolic Image.

ব্যায়াম করুন, মন ভাল রাখুন। ছবি:সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ১৪:৫৫
Share: Save:

সুস্থ থাকতে অনেকেই নানা নিয়ম মেনে চলেন। সময় মতো খাবার খান, শরীরচর্চা করেন, ওজন বশে রাখার চেষ্টা করেন। শরীর নিয়ে সচেতনতা কমবেশি আছে। শারীরিক ভাবে সুস্থ থাকতে গিয়ে অবহেলিত হয় মন। অথচ সুস্থ এবং স্বাভাবিক জীবনযাপন করলে মানসিক স্বাস্থ্যেও ভাল রাখতে হবে। মানসিক ভাবে বিপর্যস্ত থাকলে তার প্রভাব পড়ে শরীরের উপরেও। তাই শরীরের পাশাপাশি মনেরও যত্ন নিতে হবে। তার জন্য নিজেকে আনন্দে রাখ তো হবে তো বটেই। তবে মন ভাল রাখার আরও একটি পথ হতে পারে শরীরচর্চা। কয়েকটি ব্যায়াম রয়েছে, যেগুলি ডোপামিন ক্ষরণ বাড়িয়ে দেয়। ডোপামিন হল মন ভাল রাখার ওষুধ। এই হরমোন যত বেশি ক্ষরণ হবে, উদ্বেগ আর অবসাদ নিয়ন্ত্রণে থাকবে। কোন ব্যায়ামগুলি ডোপামিন ক্ষরণ বৃদ্ধি করে?

ত্রিকোণাসন

প্রথমে দু’টি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দু’টি দু’পাশে লম্বা করে দিন। এ বার বাঁ পাশে শরীরকে বেঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুলকে স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু দু’টি ভাঙা চলবে না। দশ অবধি গুনুন। এ বার দু’টি হাত না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। ৩ বার এই আসনটি করুন। মন শান্ত থাকবে এই আসনে।

পশ্চিমোত্তানাসন

সামনের দিকে পা ছড়িয়ে বসুন। পায়ের পাতার অভিমুখ রাখুন আপনার দিকে। শিরদাঁড়া সোজা রাখুন। এ বার শ্বাস নিন। দু’টি হাত একসঙ্গে মাথার উপর সোজা করে তুলুন। এর পরে শ্বাস ছাড়ুন। এ বার আস্তে আস্তে সামনের দিকে ঝুঁকুন। হাত দু’টি গোড়ালি পর্যন্ত পৌঁছলে একটির কব্জি দিয়ে আর একটি ধরে রাখুন। মাথা রাখুন হাঁটুতে। এর পর শ্বাস ছাড়ুন। খেয়াল রাখুন, শিরদাঁড়া যেন সামনের দিকে প্রসারিত থাকে।

মালাসন

অত্যন্ত সহজ একটি যোগাসন। এই আসনটি করতে প্রথমে মাটিতে বসুন। তার পর দুই পা দু’দিকে দিয়ে উঁচু হয়ে বসুন। দু’পা যথাসম্ভব কাছাকাছি রাখুন। হাত দু’টি নমস্কারের ভঙ্গিতে একসঙ্গে জড়ো করে রাখুন। টানা ৩-৪ মিনিট এই আসনে থাকার পর ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় আসুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Mental Depression
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE