Advertisement
২৬ এপ্রিল ২০২৪

চতুর্থে শনি কী ফল দেয় জানেন?

শনিকে প্রাচ্য ও পাশ্চাত্য জ্যোতিষে ‘প্ল্যানেট অফ ইনহিবিশান’ ও ‘কার্মিক প্ল্যানেট’ বলে। অর্থাৎ শনি জন্মছকে যে ভাবে অবস্থান করে, সেখানকার ফলকে সঙ্কুচিত করে।

অসীম সরকার
শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

জন্মকুণ্ডলীতে শনি চতুর্থে অবস্থান করলে যে সব প্রমাণিত ফল পেয়ে থাকি তা নিয়ে আলোচনা করা হল—

(১) শনিকে প্রাচ্য ও পাশ্চাত্য জ্যোতিষে ‘প্ল্যানেট অফ ইনহিবিশান’ ও ‘কার্মিক প্ল্যানেট’ বলে। অর্থাৎ শনি জন্মছকে যে ভাবে অবস্থান করে, সেখানকার ফলকে সঙ্কুচিত করে। এই ভাব থেকে পূর্ব জন্মের যে কৃতকর্মের ফল থাকে তার প্রকাশ বোঝায় যা জাতক/জাতিকাকে এই জীবনে ভোগ করতেই হবে।

(২) শনি চতুর্থ ভাবে থাকা মানেই বোঝায় জাতক/জাতিকার পিতা ব মাতা ব উভয়ই কঠোর শৃঙ্খলাপরায়ণ হওয়ার জন্য শৈশবে জাতক/জাতিকারা তাদের যতটা ভালবাসা বা স্নেহ তাদের পিতামাতার কাছ থেকে পাওয়ার কথা যা অন্য শিশুরা পেয়ে থাকে, সেটা তারা ততটা পাননি।

(৩) চতুর্থে যাদের শনি থাকে তারা সাধারণত রক্ষণশীল পরিবার বা প্রাচীন ভাবধারায় বিশ্বাসী, যেখানে ভালবাসা, প্রেম, স্নেহ, আনন্দ বা হাসি ঠাট্টা মস্করা করাকে খুব ভাল চোখে দেখা হয় না। ফলে এই কোমল অনুভূতিগুলি প্রকাশের ক্ষেত্রে জাতক/জাতিকারা শিশু বয়সে বাধাপ্রাপ্ত হয়ে থাকে। সেই সময়ে তাদের এই রকম পরিবেশে বড় হওয়ার কারণে তাদের মনে হয় তারা তাদের বাবা বা মার কাছ থেকে সে ভাবে ভালবাসা পায়নি। যার ফলে এরা আজীবন এই জাতীয় ভালবাসার কাঙাল হয়ে বড় হয়।

আরও পড়ুন: বাড়ির প্রবেশদ্বার, সিঁড়ি ও জানালা বাস্তু মতে কেমন থাকলে গৃহস্থের মঙ্গল

(৪) এই সব জাতক/জাতিকার উচিত তারা যখন সংসার করবেন তারা যেন তাদের সন্তানকে তাদের বাবা মা যে ভাবে মানুষ করেছে সে ভাবে যেন না করেন।

(৫) অনেক সময় চতুর্থে শনি অন্য কোনও কুপিত গ্রহ দ্বারা আক্রান্ত হলে, জাতক/জাতিকাকে শিশু বয়সে অনাথের মতো পালিত হতে হয়। অনেক সময় দাদু, দিদিমা বা ওই জাতীয় কারও অধীনে শিশু বয়সটা কাটে। ফলে এই সব জাতক/জাতিকার অন্তরে অসন্তোষ বা ক্ষোভ দানা বাঁধে যা আজীবন তাদের দগ্ধ করে।

(৬) আবার অনেক ক্ষেত্রে দেখা যা‌য়, কার্য কারণে যাদের চতুর্থে শনি আছে তারা শিশুকালে বাবা মার কাছ না থেকে অনত্র পালিত হয়।

(৭) অধিকাংশ ক্ষেত্রে চতুর্থে যাদের শনি আছে তাদের মায়েরা সন্তানের প্রতি ভালবাসা প্রকাশের ক্ষেত্রে কেমন যেন ঠান্ডা বা অনুভূতি কম থাকে। মায়েদের এই রকম উদাসিন ব্যবহার শিশু মনে আঘাত করেছে, যেটা বয়সকালে অনেক চতুর্থে শনির জাতক/জাতিকা স্বীকার করেছেন।

(৮) চতুর্থে শনি মানেই জাতক/জাতিকারা বাবা, মার থেকে কম ভালবাসা, স্নেহ, মমতা পাবেন। এটা ধ্রুব সত্য। তাদের পিতামাতা খুব কঠোর শৃঙ্খলাপরায়ণ জীবন যাপনে বিশ্বাসী।

(৯) বেশির ভাগ ক্ষেত্রে এরা সাবেকি আমলের বা যথেষ্ট পুরনো বাড়িতে থাকে যেখানে শরিকি কোন্দল লেগেই থাকে।

(১০) যাদের চতুর্থে শনি, তারা ছোটবেলা থেকে নানা দায়িত্ববোধে বড় হতে হয়। সারা জীবন এদের ঘাড়ে সংসার সম্পর্কিত অসংখ্য দায়িত্ব নেমে আসে।

(১১) যাদের চতুর্থে শনি, তাদের প্রতি শনির চক্রে অর্থাৎ বয়স যখন ২৮ থেকে ৩০ সেই সময়ে এদের ঘাড়ে বৃদ্ধ পিতামাতার অসুস্থতার কারণে তার দেখভালের দায়িত্ব এসে পড়ে। কর্মিক ফলের কারণে এটা যদি পালন না করা হয়, জাতক/জাতিকার বয়স যখন ৫৮ থেকে ৬০ হয়, তখন তার একটা প্রতিক্রিয়াজনিত ফল তাদের সেই বয়সে ভোগ করতে হয়।

(১২) যাদের চতুর্থে শনি, তারা ইঞ্জিনিয়ারিং বা লজিক্যাল কোনও বিষয়ে যেমন অঙ্ক বা পদার্থবিদ্যা জাতীয় বা মিস্ত্রি জাতীয় কাজে উৎসাহ দেখা যায়।

(১৩) ব্যবসার চেয়ে চাকরিতেই এরা সাফল্য পায় বেশি, যাদের চতুর্থে শনি তাদের ব্যবসা না করাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saturn House Rashi Shani
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE