Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Astrology

অষ্টমী পূজার বিধি কি কি জেনে নিন

দুর্গাপুজো আমাদের সকলের কাছে ধর্মীয় আচরণের থেকেও অনেক বেশি উৎসব। কিন্তু, তবুও পুজোর কিছু নির্দিষ্ট রীতি আছে, যা কখনই উপেক্ষা করা সম্ভব নয়।

দুর্গাপুজো আমাদের সকলের কাছে ধর্মীয় আচরণের থেকেও অনেক বেশি উৎসব।

দুর্গাপুজো আমাদের সকলের কাছে ধর্মীয় আচরণের থেকেও অনেক বেশি উৎসব।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৭ ০৬:০০
Share: Save:

দুর্গাপুজো আমাদের সকলের কাছে ধর্মীয় আচরণের থেকেও অনেক বেশি উৎসব। কিন্তু, তবুও পুজোর কিছু নির্দিষ্ট রীতি আছে, যা কখনই উপেক্ষা করা সম্ভব নয়। আর অষ্টমীর সকাল মানেই নতুন জামাকাপড় পড়ে পূজা মণ্ডপে গিয়ে পুষ্পাঞ্জলি দেওয়া। আসুন দেখে নেওয়া যাক অষ্টমীতে মায়ের আরাধনার নিয়ম-কানুন গুলি -

অষ্টমী
অষ্টমীর সকালে স্নান করে শুদ্ধ বস্ত্রে ঠাকুরের সামনে বসুন। তিনবার হাতে গঙ্গাজল নিয়ে আচমন করুন। এবার হাতে ফুল নিন ও তিনবার পুষ্পাঞ্জলি মন্ত্র পড়ে ঠাকুরের চরণে তা প্রদান করুন। এবার প্রণাম মন্ত্র অর্থাৎ “ ওঁ সর্বমঙ্গল মঙ্গল্যে শিবে সর্বার্থ সাধিকে, শরণ্যে ত্রম্ব্যকে গৌরী নারায়ণী নমস্তুতে’’ ইত্যাদি বলে অঞ্জলি প্রদান শেষ করুন। সকল মেয়েই মা দুর্গার অংশ, তাই মৃন্ময়ী প্রতিমাকে পুজো করার পাশাপাশি কম বয়সের ছোট মেয়েদেরও পুজো করা হয় এদিন। মহাষ্টমীর দিন কুমারী মেয়ে বিশেষত যে সকল মেয়ের বিবাহে বাধা সৃষ্টি হচ্ছে বা বিবাহ স্থির হয়েও ভেঙে যাচ্ছে, তাদের ক্ষেত্রে বিশেষ শুভ ফলপ্রদ। লাল বা হলুদ বস্ত্র মা’কে প্রদান করুন। লাল বা হলুদ সুতো মায়ের কাছে নিবেদন করে হাতে বাঁধুন। চিনি, ডাব, মিষ্টি, ফল, দিয়ে পুজো করুন। নিজের মনবাসনা পূরণের জন্য সংকল্প করান। নিরামিষ আহার গ্রহণ করুন। ঘিয়ের প্রদীপ জালান।
সন্ধিপূজা
প্রচন্ড শত্রুতা থেকে মুক্তি পেতে দূর্গাপুজোয় সন্ধিপূজোর ব্রত পালন করুন। ‘ওঁ কালী করাল বদনা বিনিক্রান্তসিপাশিনী। বিচিত্রখট্টাঙ্গীধরা নরমালা বিভূষণা। দ্বীপর্ন্মপরিধানা শুস্কমাংসতিভৈরবা। অতি বিস্তারবদনা জিহ্বাললনাভীষণা। নিমগ্মারক্তনয়না নাদাপুরিতদিঙ্খুখা’। এই মন্ত্রে মায়ের পুজো করুন। কর্পূর আরতি করুন। সাধ্যমতো পুজো দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

durga puja astami astrology অষ্টমী
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE