Advertisement
১৯ এপ্রিল ২০২৪

হীরা, মুক্ত, পান্না চিনবেন কি করে

হীরার আংটি ধারন করলে মানুষের জীবনে এক অপূর্ব পরিবর্তন লক্ষ্য করা যায়

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ২১ নভেম্বর ২০১৭ ০১:৫৬
Share: Save:

হীরা--- সাদা বর্ণের হীরা, যার মধ্যে অন্য কোনও বর্ণের রশ্মি দেখা যায় না, দেখতে সুন্দর, উজ্জ্বল ও নির্দোষ হলে এই হীরাকে সর্বোত্তম ব্রাহ্মণ হীরা বলা হয়। এই রকম হীরা সাধারণত বেশ মুল্যবান হয়ে থাকে, এবং এই হীরা মানুষের সর্বপ্রকার ইচ্ছাপূরণ করতে পারে। এই হীরার আংটি ধারন করলে মানুষের জীবনে এক অপূর্ব পরিবর্তন লক্ষ্য করা যায়। যে হীরাতে কালো, লাল, সাদা বা ধূসর রঙের দাগ দেখা যায় এবং ভাল ভাবে দেখলে তাতে রেখা ও গর্ত দেখা যায়, অনুজ্জ্বল এইসব হীরা কৃত্রিম।
মুক্তো---- ধানের ভুষি দিয়ে মুক্তোকে ঘষলে যদি তার উজ্জ্বলতা বেড়ে যায়, তবে সেটি আসল বলে জানতে হবে।
আসল মুক্তো চেনার উপায় হচ্ছে, মাটির হাঁড়িতে এক সের গরুর মূত্র ঢেলে এক ছটাক সন্দক নুন তাতে মিশিয়ে আগুনে বসান। এবার মুক্তোকে কাপড়ে ঢিলে করে বেঁধে সেই গোমূত্রে এমন ভাবে ঝুলিয়ে দিতে হবে যেন হাঁড়ির তলায় না থাকে। এই ভাবে ছ’ঘণ্টা রাখতে হবে। যদি মুক্তো আসল হয় তাহলে তার রঙ, রূপ ও উজ্জ্বলতা কোনও পার্থক্য হবে না।
পান্না---- আসল পান্না চেনার উপায় হল যেসব পান্নার বর্ণ নিমপাতার মতো হয় ও তাতে হলুদ ঝলক দেখা যায় সেই সব পান্না ভাল হয়।
যেসব পান্না উজ্জ্বল, পরিষ্কার এবং কোনও রেখা বা দাগ থাকবেনা সেইসব পান্না ভাল হয়। পান্না হালকা রঙের ঠেকে গাঢ় রঙের হয়। সব থেকে ভাল পান্না সবুজ বর্ণ, উজ্জ্বলতা পূর্ণ এবং হালকা আভা দেখা যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrology stone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE