Advertisement
১৬ এপ্রিল ২০২৪

শ্রীশ্রীসরস্বতী পূজার সময় ও নির্ঘণ্ট

জীবনের প্রথম পদক্ষেপে আমরা অভিভাবকদের কাছ থেকে শিক্ষা পেয়ে থাকি। কিন্তু আস্তে আস্তে যখন বড় হতে থাকি তখন শিক্ষা আমাদের জীবনের একটা অঙ্গ হয়ে ওঠে, যা না থাকলে জীবনে মাথা উঁচু করে দাঁড়ানো যায় না।

পার্থপ্রতিম আচার্য
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০১৯ ০০:০০
Share: Save:

জীবনের প্রথম পদক্ষেপে আমরা অভিভাবকদের কাছ থেকে শিক্ষা পেয়ে থাকি। কিন্তু আস্তে আস্তে যখন বড় হতে থাকি তখন শিক্ষা আমাদের জীবনের একটা অঙ্গ হয়ে ওঠে, যা না থাকলে জীবনে মাথা উঁচু করে দাঁড়ানো যায় না। চারটে জিনিস আমাদের কাছে খুব গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। শিক্ষা, পরীক্ষা, ভবিষ্যৎ গঠন এবং ভাল চাকরি বা ব্যবসা।

শিক্ষাই একজন জাতকের পরিচয়। এই শিক্ষা পাওয়ার জন্যে আমরা বিদ্যালয়ে যাই এবং পরীক্ষা দিই, যাতে অন্যান্যদের সঙ্গে প্রতিযোগিতায় নেমে ভাল ফল করতে পারি। সুতরাং সকলেরই উচিত বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর আরাধনা করা।

এখন দেখে নেওয়া যাক ১৪২৫ সনে শ্রীশ্রীলক্ষ্মী-সরস্বতী পূজা, মস্যাধার(দোয়াত), লেখনী(কলম), পুস্তক (বই) ও বাদ্যযন্ত্রাদির পূজা- এর সময় ও নির্ঘণ্ট-

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে-

তিথি- পঞ্চমী শুরু ২৬ মাঘ, ১৪২৫, শনিবার, ইং- ৯/২/২০১৯। দুপুর ১২টা ২৬ মিনিট থেকে ২৭ মাঘ, ১৪২৫, রবিবার, ইং- ১০/২/২০১৯। দুপুর ২টো ৯ মিনিট পর্যন্ত।

আরও পড়ুন: বাক্ এবং সরস্বতী দুই আলাদা দেবী ছিলেন

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে-

তিথি- ২৫ মাঘ, ১৪২৫, শনিবার, ইং- ৯/২/২০১৯। পঞ্চমী শুরু দিবা ঘ ৯/১৯ মিনিট থেকে ২৬ মাঘ, ১৪২৫, রবিবার, ইং- ১০/২/২০১৯। দিবা ১০টা ২৫ মিনিট পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saraswati Puja Rashi Fixture
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE