Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mantra

যে কোনও মন্ত্রই ১০৮ বার জপ করতে হয়, কেন জানেন

এই ১০৮ সংখ্যাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সংখ্যা এবং এর বিশেষ মাহাত্ম্য রয়েছে। হিন্দুদের জপমালায় ১০৮টি পুঁতি থাকে। এমনকি গুরুমন্ত্র জপমালাতেও ১০৮টি পুঁতি থাকে।

মন্ত্র ১০৮ বার জপ না জপলে ঈশ্বরের কৃপা লাভ করা যায় না।

মন্ত্র ১০৮ বার জপ না জপলে ঈশ্বরের কৃপা লাভ করা যায় না।

 শ্রীমতী অপালা
শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ০৮:৩০
Share: Save:

আমরা সকলেই কোনও না কোনও দেবতার পুজো করে থাকি। যাঁর যে দেবতা পছন্দ তিনি সেই দেবতার জপ ধ্যান করতে ভালবাসেন। ধ্যান করলে মানসিক উন্নতি হতে দেখা যায়। মানসিক স্থিরতাও বৃদ্ধি পায়। যে কোনও মন্ত্রই সম্পূর্ণ হয় ১০৮ বার জপ করলে। মন্ত্র ১০৮ বার জপ না জপলে ঈশ্বরের কৃপা লাভ করা যায় না। মন্ত্র পাঠ করা খুবই গুরুত্বপূর্ণ। মনে করা হয় ৩ হাজার বছরেরও আগে সংস্কৃত ভাষায় প্রথম মন্ত্র সৃষ্টি হয়েছিল। মন্ত্র প্রতি দিন পাঠ করতে হয়। এর দ্বারা প্রাণ, মন এবং শরীরে পরিবর্তন আনা সম্ভব। তাই যে কোনও মন্ত্রের যথেষ্ট ফল পেতে হলে নিয়মিত এবং ১০৮ বারই মন্ত্র পাঠ করতে হবে।

এখন প্রশ্ন হল কেন ১০৮ বারই মন্ত্র জপ করতে হয়—

এই ১০৮ সংখ্যাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সংখ্যা এবং এর বিশেষ মাহাত্ম্য রয়েছে। হিন্দুদের জপমালায় ১০৮টি পুঁতি থাকে। এমনকি গুরুমন্ত্র জপমালাতেও ১০৮টি পুঁতি থাকে। কারণ সূর্যের চারপাশে পৃথিবী ও চন্দ্রের পরিক্রমা ও গতি ও পারস্পরিক দূরত্বের সঙ্গে ১০৮ সংখ্যার যোগ রয়েছে। তাই ১০৮ বার মন্ত্র উচ্চারণ করলে বিশ্বব্রহ্মান্ডে যে তরঙ্গ প্রবাহিত হয় তাঁর সঙ্গে সাযুজ্য রক্ষা হয়।

এ ছাড়া জ্যোতিষবিদদের মতে আমাদের ২৭টি নক্ষত্র রয়েছে এবং এঁদের প্রত্যেকের ৪টি করে দিক রয়েছে। অর্থাৎ ২৭ X ৪ = ১০৮। এক কথায় বুঝতে গেলে ১০৮ সংখ্যাটি সম্পূর্ণ ছায়ামণ্ডলকে পরিবেষ্টিত করে রেখেছে।

ভগবানের কৃপা এবং সান্নিধ্য সম্পূর্ণ রূপে পেতে হলে ১০৮ বার মন্ত্র জপ করতেই হবে। এই ১০৮ সংখ্যাটি অত্যন্ত পবিত্র বলে মানা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mantra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE