Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Lakshmi Puja 2022

কোজাগরী লক্ষ্মী পুজোর দিন এই টোটকা করলে চুম্বকের মতো টাকা আসবে, বলছে জ্যোতিষশাস্ত্র

জ্যোতিষশাস্ত্র মতে কিছু উপাচার রয়েছে। লক্ষ্মীপুজোর দিন তা সঠিক নিয়ম অনুসারে করতে পারলে খুবই ভাল ফল পাওয়া যায়।

মা লক্ষীর কৃপায় গৃহ সর্বদা ধন-সম্পদে ভরে থাকে।

মা লক্ষীর কৃপায় গৃহ সর্বদা ধন-সম্পদে ভরে থাকে। ছবি: সংগৃহীত

শ্রীমতী অপালা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২২ ১০:৫৯
Share: Save:

৯ অক্টোবর ২০২২ রবিবার কোজাগরী লক্ষ্মীপুজো। লক্ষ্মী দেবী হলেন শ্রী এবং সম্পদের প্রতীক। বাঙালি প্রায় সব ঘরেই এই পুজো করা হয়। মনে করা হয় যে ঘরে মা লক্ষ্মী দেবীর বসবাস, সেই ঘরে কখনও অন্ন-বস্ত্রের অভাব হয় না। ভক্তি ভরে এবং সঠিক নিয়ম অনুসারে যদি লক্ষ্মীদেবীর পুজো করা হয়, তা হলে মা লক্ষীর কৃপায় গৃহ সর্বদা ধন-সম্পদে ভরে থাকে। জ্যোতিষশাস্ত্র মতে কিছু উপাচার রয়েছে, এ দিন তা সঠিক নিয়ম অনুসারে করতে পারলে খুবই ভাল ফল পাওয়া যায়।

টোটকা-

১) লক্ষ্মী পুজোর দিন একটা লাল সলতে দেওয়া ঘিয়ের প্রদীপ জ্বালুন। কোজাগরী পূর্ণিমা চলাকালীন ঘিয়ের প্রদীপটি লক্ষ্মীদেবীর সামনে জ্বালুন।

২) এ দিন মা লক্ষ্মীর সামনে কড়ি এবং শঙ্খ অবশ্যই রাখতে হবে।

৩) কোজাগরী পূর্ণিমা চলাকালীন লক্ষ্মীপুজো হয়ে যাওয়ার পর একটি লাল রঙের আসনে বসে নিজের ডান হাতে একটি নিখুঁত এলাচ এবং একটি লবঙ্গ নিয়ে ১০৮ বার মন্ত্র জপ করুন। মন্ত্র— মা লক্ষ্মী দেবী নমঃ। তার পর এলাচ এবং লবঙ্গ মা লক্ষ্মী দেবীর চরণে অর্পন করে দিন। পুজোর পরের দিন সেগুলি একটি হলুদ কাপড়ে মুড়ে টাকা রাখার জায়গায় রেখে দিন।

৪) লক্ষ্মীপুজোর দিন নিজের ঘর থেকে চাল কাউকে দেবেন না।

৫) লক্ষ্মী পুজোর দিন একটি লাল কাপড়ে কিছুটা ধনে, একটি রুপোর কয়েন, সাতটি পদ্মবীজ, পাঁচটি লবঙ্গ এবং কয়েকটি পদ্ম বা গোলাপ ফুলের পাপড়ি একসঙ্গে বেঁধে নিন। তার পর সেই সামগ্রীগুলি মা লক্ষ্মীর চরণে রেখে দিন কোজাগরী পূর্ণিমার সারা রাত। পরের দিন সেই সামগ্রীগুলি তুলে টাকা রাখার জায়গায় বা টাকার বাক্সে রেখে দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lakshmi Puja 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE