Advertisement
১১ মে ২০২৪
Astrological Tips

রাসযাত্রার দিন ভক্তিভরে কোন টোটকা করতে হয়? কী বলে জ্যোতিষশাস্ত্র?

জ্যোতিষশাস্ত্র মতে, রাসপূর্ণিমার দিন বিশেষ কিছু উপাচারের মাধ্যমে ধন্য করে দিতে পারে মানুষের জীবন।

শ্রীকৃষ্ণ এবং রাধার রাসলীলার দিন নামে এই দিন পরিচিত।

শ্রীকৃষ্ণ এবং রাধার রাসলীলার দিন নামে এই দিন পরিচিত। প্রতীকী ছবি।

শ্রীমতী অপালা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২২ ১১:৪৯
Share: Save:

৮ নভেম্বর ২০২২ মঙ্গলবার রাসযাত্রা বা রাসপূর্ণিমা। এটি একটি অত্যন্ত পবিত্র দিন। এই দিন শ্রীকৃষ্ণের কাছে ভক্তিভরে যা কিছু পার্থনা করা যায়, তা-ই সফল হয় বলে মানা হয়। শ্রীকৃষ্ণ এবং রাধার রাসলীলার দিন নামে এই দিন পরিচিত। এই দিন রাধাকৃষ্ণের রাসলীলা এবং গোপিনীদের নৃত্য ও কৃষ্ণের সুমধুর বাঁশির ধ্বনিতে মুখর হয়ে উঠেছিল বৃন্দাবনের ভূমি। জ্যোতিষশাস্ত্র মতে, এই দিনে বিশেষ কিছু উপাচারের মাধ্যমে ধন্য করে দিতে পারে মানুষের জীবন।

উপাচার-

১) রাসযাত্রার দিন সকালবেলা বা সন্ধ্যাবেলা অবশ্যই গীতার আটটা শ্লোক বাড়িতে পাঠ করতে হবে। যদি সকালে সম্ভব না হয়, তা হলে সন্ধ্যাবেলা পাঠ করা যাবে।

২) এ দিন ভোরবেলা স্নান সেরে ফেলা উচিত এবং একাগ্র চিত্তে ভগবানের স্মরণাপন্ন হওয়া উচিত।

৩) এই দিন সন্ধ্যাবেলা একটা ঘিয়ের প্রদীপ তুলসী মন্দিরে জ্বেলে দিতে হবে। যদি ঘিয়ের প্রদীপ সম্ভব না হয় তা হলে সর্ষের তেলের প্রদীপও দেওয়া যাবে।

৪) রাসযাত্রার দিন ঠাকুরের সামনে দু’টি ঘিয়ের প্রদীপ জ্বেলে এই মন্ত্রটা উচ্চারণ করতে হবে ১০৮ বার। যদি ১০৮ বার সম্ভব না হয়, তা হলে ২১ বার করা যেতে পারে। মন্ত্র— ওঁ ভগবতে বাসুদেবায় নমঃ।

৫) এই দিন মা-বাবা এবং নিজের গুরুকে কিছু প্রদান করুন এবং তাঁদের আশীর্বাদ গ্রহণ করুন। তাঁদের বস্ত্র এবং তাঁদের পছন্দ মতো আহার দিতে পারেন।

৬) এই দিন রাতে চন্দ্রদেবের উদ্দেশ্যে গঙ্গাজলে কিছুটা কাঁচা আটা মিশিয়ে অর্পণ করুন এবং মনের পার্থনা জানান। এই ক্রিয়াটি সন্ধ্যাবেলা করতে হবে।

৭) এই দিন শ্রীকৃষ্ণকে সাদা মিষ্টি দিয়ে ভোগ দিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Astrological Tips Rasyatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE