Advertisement
০৫ মে ২০২৪
Holi

দোল পূর্ণিমায় এই দেবতাদের উপাসনা প্রেম, বিদ্যা এবং আর্থিক সাফল্য দেবে

বঙ্গের দোল উৎসব ভগবান রাধাকৃষ্ণের প্রেম কেন্দ্রিক। দোল উৎসবের সুচনা হয় দোলের পূর্ব দিন ন্যাড়া পোড়ার মধ্যে দিয়ে।

বঙ্গের দোল উৎসব ভগবান রাধাকৃষ্ণের প্রেম কেন্দ্রিক।

বঙ্গের দোল উৎসব ভগবান রাধাকৃষ্ণের প্রেম কেন্দ্রিক।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৮ মার্চ ২০২১ ০৮:১৬
Share: Save:

আগামী ২৮ মার্চ পূর্ণিমায় বসন্ত উৎসব। 'দোল' বা 'হোলি'-- যে নামেই আমরা তা পালন করি না কেন, এই উৎসবের ধর্মীয় তাৎপর্য খুবই গুরুত্বপূর্ণ। এই উৎসব কখনও শ্রীকৃষ্ণ এবং রাধিকা কেন্দ্রিক, কখনও বা বিষ্ণুভক্ত প্রহ্লাদ কেন্দ্রিক আবার কখনও ভগবান শিব এবং পার্বতী কেন্দ্রিক। তবে ধর্মীয় ব্যাখ্যা যাই হোক না কেন, এ দিন সামান্য কিছু পূজা অর্চনা কিন্তু বিভিন্ন ক্ষেত্রে সাফল্য আনতে পারে।

বঙ্গের দোল উৎসব ভগবান রাধাকৃষ্ণের প্রেম কেন্দ্রিক। দোল উৎসবের সুচনা হয় দোলের পূর্ব দিন ন্যাড়া পোড়ার মধ্যে দিয়ে। পরবর্তী দিনে শ্রীকৃষ্ণ রাধিকার বিগ্রহে রং আবির দিয়ে দোল উৎসব পালন করা হয়। পালন হয় শ্রীশ্রী গৌরাঙ্গ মহাপ্রভুর জন্মোৎসবও।

ভাগবত পুরাণ অনুযায়ী রাজা হিরণ্যকশিপু তাঁর বিষ্ণুভক্ত পুত্র প্রহ্লাদকে অগ্নিদগ্ধ করে হত্যার চেষ্টা করেন রাজা হিরণ্যকশিপুর বোন হোলিকার সাহায্যে। কিন্তু ওই আগুনে হোলিকার মৃত্যু হয়। অশুভ শক্তির বিনাশের উদ্দেশ্যে হোলির পূর্ব দিন হোলিকাদহন উৎসব পালনের মধ্যে দিয়ে শুরু হয় হোলি উৎসব। হোলি উৎসব হিরণ্যকশিপু নিধন এবং বিষ্ণুভক্ত প্রহ্লাদ কেন্দ্রিক অর্থাৎ ভগবান বিষ্ণু কেন্দ্রিক।

আরও পড়ুন:

দক্ষিণ ভারতে অবশ্য এই উৎসবের তাৎপর্য একটু অন্য রকম। মহাদেবের প্রেমে ব্যাকুল দেবী পার্বতী মহাদেবকে বিবাহ করার উদ্দেশ্যে মহাদেবের ধ্যান ভাঙাতে প্রেমের দেবতা কামদেবের সাহায্য চান। কামদেব সম্মত হয়ে দেবাদিদেবের ধ্যানভঙ্গের চেষ্টা করেন। ধ্যানভঙ্গের ফলে মহাদেব ক্ষিপ্ত হয়ে কামদেবকে ভস্মীভূত করেন। কামদেবের স্ত্রী রতি স্বামীকে ফিরে পেতে মহাদেবকে তুষ্ট করার উদ্দেশ্যে কঠোর তপস্যা করেন। রতির তপস্যায় তুষ্ট হয়ে মহাদেব কামদেবের জীবন ফিরিয়ে দেন এই হোলির দিনেই।

আগামী ২৮ মার্চ ২০২১, রবিবার দোল পূর্ণিমা।

আগামী পূর্ণিমায় গ্রহের অবস্থান গুরুত্বপূর্ণ। সৃষ্টি হবে কিছু শুভ যোগ। তবে যোগের শুভফল প্রাপ্তি নির্ভর করবে জন্মকালীন গ্রহের অবস্থানের উপর। যোগের ফল পান বা না পান, এই পূর্ণিমাতে সামান্য কিছু পূজা অর্চনা কিন্তু আপনার জীবনে শুভ ফল আনবে।

পূর্ণিমায়, চন্দ্র সহ ৪ গ্রহ অবস্থান করবে চন্দ্রের নক্ষত্রে (চন্দ্র নিজের নক্ষত্রে অবস্থান করবে দিনের দ্বিতীয়ার্ধে)। এই দিন চন্দ্রের আরাধনায় শুভ ফল পাবেন।

এই দিনে ভক্তি সহকারে রাধাকৃষ্ণ, ভগবান বিষ্ণু এবং মহাদেবের উপাসনা প্রেম, বিদ্যা এবং আর্থিক সাফল্য প্রদান করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Holi Dol Purnima
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE