Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lunar Eclipse on Buddha Purnima

বুদ্ধপূর্ণিমায় চন্দ্রগ্রহণ, কখন আবছা হবে চাঁদ, শুক্রবারের গ্রহণকাল কোন রাশি, কোন নক্ষত্রে?

আগামী ৫ মে শুক্রবার হতে চলেছে ২০২৩ সালের প্রথম চন্দ্র গ্রহণ। এটি পেনম্ব্রাল চন্দ্র গ্রহণ, ফলে গ্রহণ কালে চন্দ্রের ঔজ্জ্বল্য হ্রাস পাবে।

Lunar eclipse time and date

কটার সময়ে হবে চন্দ্রগ্রহণ? প্রতীকী ছবি।

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৫:১৫
Share: Save:

চন্দ্র সূর্যের আলোয় আলোকিত হয়। সূর্যের আলো চন্দ্রের উপর পড়ে প্রতিফলিত হলে চন্দ্রকে আলোকিত দেখায়। নিজ নিজ কক্ষে ঘুরতে ঘুরতে সূর্য পৃথিবী এবং চন্দ্র এক সরল রেখায় অবস্থানকালে যখন চন্দ্র পৃথিবীর ছায়ার মধ্যে এসে উপস্থিত হয় বা ছায়া অতিক্রম করার সময়ে সূর্যের আলো পৃথিবীর দ্বারা বাধা প্রাপ্ত হয়, তখনই ঘটে চন্দ্রগ্রহণ। পৃথিবীর ছায়া অংশকে দুই ভাগে ভাগ করা হয় গভীর অন্ধকারময় আভ্যন্তরীণ অংশ প্রচ্ছায়া (আম্ব্রা) এবং অল্প অন্ধকারময় বহির্ভাগের অংশ উপছায়া (পেনম্ব্রা)। চন্দ্র পৃথিবীর উপছায়ার (পেনম্ব্রা) অতিক্রম করা কালে সংগঠিত হয় পেনম্ব্রাল চন্দ্রগ্রহণ।

আগামী ৫ মে শুক্রবার হতে চলেছে ২০২৩ সালের প্রথম চন্দ্র গ্রহণ। এটি পেনম্ব্রাল চন্দ্র গ্রহণ, ফলে গ্রহণ কালে চন্দ্রের ঔজ্জ্বল্য হ্রাস পাবে।

গ্রহণ শুরু রাত ৮টা ৪৬ মিনিটে, গ্রহণ সমাপ্ত ১টা ২০ মিনিটে।

ভারতে গ্রহণ অদৃশ্য। গ্রহণ দৃশ্য হবে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, ইউরোপের দক্ষিণ-পূর্বের কিছু অংশ, প্রশান্ত মহাসাগর, অতলান্তিক ও ভারত মহাসাগরের কিছু অংশে।

গ্রহণ সংগঠিত হবে তুলা রাশি, স্বাতী এবং বিশাখা নক্ষত্রে।

গ্রহণকালে গ্রহের অবস্থান–

মেষ রাশিতে অবস্থান করবে রবি, বুধ, বৃহস্পতি এবং রাহু। মিথুন রাশিতে অবস্থান করবে মঙ্গল এবং শুক্র। তুলা রাশিতে অবস্থান করবে কেতু এবং চন্দ্র। মকর রাশিতে শনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lunar Eclipse Moon Buddha Purnima
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE