Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Gemstone

Gemstone: গ্রহরত্ন ধারণের সঙ্গে আর কী করলে সুফল বৃদ্ধি পাবে?

জ্যোতিষ শাস্ত্র মতে মানবের উপরে সাতটি গ্রহ এবং দুইটি ছায়া-গ্রহ, সর্বমোট নয়টি গ্রহের প্রভাব সর্বাধিক। এই ন’টি গ্রহ জন্মসময় অনুসারে জন্ম কুণ্ডলীতে উঁচু, নিচু, শুভ বা অশুভ ভাবে অবস্থান করে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ১৬ এপ্রিল ২০২২ ০৮:২৩
Share: Save:

জ্যোতিষ শাস্ত্র মতে মানবের উপরে সাতটি গ্রহ এবং দুইটি ছায়া-গ্রহ, সর্বমোট নয়টি গ্রহের প্রভাব সর্বাধিক। এই ন’টি গ্রহ জন্মসময় অনুসারে জন্ম কুণ্ডলীতে উঁচু, নিচু, শুভ বা অশুভ ভাবে অবস্থান করে। শুভ গ্রহের শুভত্ব বৃদ্ধি এবং অশুভ গ্রহের অশুভত্ব হ্রাসের উদ্দেশ্যে বিভিন্ন প্রকার প্রতিকার করা হয়। এর মধ্যে গ্রহরত্ন বা উপরত্ন ধারণ এক প্রকার প্রতিকার, বলা যায় বহুল ব্যবহৃত প্রতিকার।

গ্রহের শুভত্ব বৃদ্ধি বা অশুভত্ব হ্রাসের উদ্দেশ্যে কেবল মাত্র গ্রহরত্ন বা উপরত্ন ধারণে পূর্ণ সুফল প্রাপ্তি সম্ভব নয়। যে কোনও গ্রহের শুভফল প্রাপ্তির জন্য গ্রহরত্ন ধারণের সঙ্গে গ্রহদেবতার বা বিভিন্ন অবতারের পূজা-আরাধনা এবং জীবনধারার পরিবর্তনে পূর্ণ সুফল প্রাপ্তি সম্ভব। কোন গ্রহের জন্য গ্রহ রত্নের সঙ্গে কোন অবতারের আরাধনায় পূর্ণ সুফল প্রাপ্তি সম্ভব, তা এখানে বর্ণিত হল।

রবির সমস্যায়, রবির গ্রহরত্ন ধারণের সঙ্গে ভগবান শ্রী রামের আরাধনায় পূর্ণ শুভত্ব প্রাপ্তি সম্ভব।

চন্দ্রের সমস্যায় বা চন্দ্রের শুভত্ব বৃদ্ধির জন্য চন্দ্রের গ্রহরত্নের সঙ্গে ভগবান শ্রী কৃষ্ণের আরাধনায় শুভত্ব বৃদ্ধি পায়।

বুধের সমস্যায় বা বুধের শুভত্ব বৃদ্ধির জন্য বুধ গ্রহের রত্ন ধারণের সঙ্গে ভগবান বুদ্ধের আরাধনা শুভত্ব বৃদ্ধি করে।

শুক্র গ্রহের শুভত্ব বৃদ্ধির জন্য শুক্রের গ্রহরত্নের সঙ্গে ভগবান পরশুরামের আরাধনা শুভত্ব বৃদ্ধি করে।

মঙ্গলের শুভত্ব বৃদ্ধির জন্য মঙ্গল গ্রহের রত্ন বা উপরত্নের সঙ্গে ভগবান নৃসিংহ অবতারের পূজা-আরাধনা শুভত্ব বৃদ্ধি করে।

বৃহস্পতির শুভত্ব বৃদ্ধির জন্য বৃহস্পতি গ্রহের রত্ন বা উপরত্নের সঙ্গে ভগবান বামন অবতারের পূজা-আরাধনায় শুভত্ব বৃদ্ধি পায়।

শনি গ্রহের শুভত্ব বৃদ্ধির জন্য শনি গ্রহের রত্ন বা উপরত্নের ধারণের সঙ্গে কূর্ম অবতারের পূজা-আরাধনায় শুভত্ব বৃদ্ধি প্রাপ্ত হয়।

রাহুর সমস্যায় রাহুর গ্রহরত্ন বা উপরত্নের সঙ্গে বরাহ অবতারের পূজা-আরাধনা রাহু গ্রহের রত্ন বা উপরত্ন ধারণের শুভত্ব বৃদ্ধি করে।

কেতুর গ্রহরত্ন বা উপরত্ন ধারণের সঙ্গে মৎস্য অবতারের আরাধনা কেতুর গ্রহরত্নের শুভত্ব বৃদ্ধি করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gemstone
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE