Advertisement
০৪ মে ২০২৪
Gana

বিয়ের ক্ষেত্রে গণ এবং রাশির মিল কতটা গুরুত্বপূর্ণ

জ্যোতিষীর কাছে বিচার করাতে গিয়ে বিভিন্ন প্রশ্নের মধ্যে একটি উল্লেখযোগ্য প্রশ্ন হল, গণ কী? গণের বিশেষ ভাবে মিল বা অমিল দেখা হয় বিয়ের ক্ষেত্রেও। কেন গণ মেলানো হয়?

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

সুপ্রিয় মিত্র
শেষ আপডেট: ২৪ মার্চ ২০২২ ০৮:২৭
Share: Save:

জ্যোতিষীর কাছে বিচার করাতে গিয়ে বিভিন্ন প্রশ্নের মধ্যে একটি উল্লেখযোগ্য প্রশ্ন হল, গণ কী? গণের বিশেষ ভাবে মিল বা অমিল দেখা হয় বিয়ের ক্ষেত্রেও। কেন গণ মেলানো হয়? গণের জ্যোতিষ বিশ্লেষণ কী? বিয়ের আগে পাত্র-পাত্রীর মধ্যে বিভিন্ন বিষয়ের মিল বা অমিল খোঁজা হয়। বিভিন্ন বিষয়ের মধ্যে মানসিকতা বা মনোভাবের মিল সবচেয়ে গুরুত্বপূর্ণ। গণ দ্বারা মানুষের মনোভাব বোঝা যায়। জ্যোতিষ মতে সমগ্র মানব জাতিকে মানসিকতার বিচারে তিনটি শ্রেণিতে ভাগ করা হয়। বিশ্লেষণ মূলক মানসিকতা, সংশ্লেষণ মূলক মানসিকতা এবং সংরক্ষণ মূলক মানসিকতা।

জ্যোতিষ মতে বিশ্লেষণ মূলক মানসিকতার মানুষদের রাক্ষস গণ হিসাবে চিহ্নিত করা হয়। সংশ্লেষণ মূলক মানসিকতার মানুষদের দেবগণ হিসাবে চিহ্নিত করা হয়। সংরক্ষণ মূলক মানসিকতা বিশিষ্টদের নর বা মানব গণ হিসাবে চিহ্নিত করা হয়।

গণ বিচার সাধারণত নক্ষত্রের উপর ভিত্তি করে করা হয়। মানসিকতা বিচারের ক্ষেত্রে অবশ্য রাশি এবং রাশি অধিপতির প্রভাব খুবই গুরুত্বপূর্ণ। জন্মকালে চন্দ্র যে নক্ষত্রে অবস্থান করে তার উপর ভিত্তি করে গণ নির্ণয় করা হয়।

জন্মকালে চন্দ্র অশ্বিনী, মৃগশিরা, পুনর্বসু, পুষ্যা, হস্তা, স্বাতী, অনুরাধা, শ্রবণা এবং রেবতী নক্ষত্রে অবস্থান করলে দেব গণ হিসাবে চিহ্নিত করা হয়।

জন্মকালে চন্দ্র ভরণী, রোহিণী, আর্দ্রা, পূর্ব ফাল্গুনী, উত্তর ফাল্গুনী, পূর্ব আষাঢ়, উত্তর আষাঢ়, পূর্বভাদ্রপদ এবং উত্তর ভাদ্রপদ নক্ষত্রে অবস্থান করলে নর বা মনুষ্য গণ হিসাবে চিহ্নিত করা হয়।

জন্মকালে চন্দ্র কৃত্তিকা, অশ্লেষা, মঘা, চিত্রা, বিশাখা, জ্যৈষ্ঠা, মূলা, ধনিষ্ঠা এবং শতভিষা নক্ষত্রে অবস্থান করলে রাক্ষস গণ হিসাবে চিহ্নিত করা হয়।

মানসিকতা বিচারের ক্ষেত্রে রাশিও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেমন বৃষ, সিংহ, বৃশ্চিক এবং কুম্ভ রাশির মানুষ সাধারণত সংরক্ষণ মূলক চিন্তাধারা বিশিষ্ট হয়ে থাকে।

মিথুন, কন্যা, ধনু এবং মীন রাশির মানুষ বিশ্লেষণ মূলক মানসিকতার।

মেষ, কর্কট, তুলা এবং মকর রাশির নরনারী গণ সাধারনত সংশ্লেষণ মূলক চিন্তাধারা বিশিষ্ট হয়ে থাকে।

বিয়ের ক্ষেত্রে মানসিকতা মিলনের সময় কেবলমাত্র গণ বিচার করে সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। সঙ্গে রাশির বিচারও জরুরী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gana Rashi marriage
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE