Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Signs and Symbols

গৃহের দরজায় কোন প্রতীক চিহ্ন বা ছবি শুভ

দ্বার বা দরজা সুন্দর পরিষ্কার-পরিছন্ন হলে তা ধনাত্মক কর্মশক্তি প্রবেশের পক্ষে শুভ। দরজায় কিছু প্রতীক ব্যবহার করলে গৃহের শুভত্ব বৃদ্ধি করে।

দ্বার বা দরজা সুন্দর পরিষ্কার-পরিছন্ন হলে তা ধনাত্মক কর্মশক্তি প্রবেশের পক্ষে শুভ।

দ্বার বা দরজা সুন্দর পরিষ্কার-পরিছন্ন হলে তা ধনাত্মক কর্মশক্তি প্রবেশের পক্ষে শুভ। ছবি- সংগৃহীত

সুপ্রিয় মিত্র
কলকাতা শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০২২ ১১:২৩
Share: Save:

আমরা জানি বাড়ি বা গৃহের গুরুত্বপূর্ণ স্থান প্রধান এবং অন্যান্য দ্বার বা দরজা। কারণ দ্বার বা দরজার মাধ্যমেই কর্মশক্তি গৃহে প্রবেশ করে। গৃহে প্রবেশ করা কর্মশক্তি ধনাত্মক বা ঋণাত্মক হবে, তা নির্ভর করে গৃহের প্রধান বা অন্যান্য দ্বারের উপর। দ্বার বা দরজা সুন্দর পরিষ্কার-পরিছন্ন হলে তা ধনাত্মক কর্মশক্তি প্রবেশের পক্ষে শুভ। দ্বার বা দরজা সুন্দর এবং পরিছন্নতার সহিত দ্বার বা দরজায় কিছু প্রতীক চিহ্ন ব্যবহারে গৃহের শুভত্ব বৃদ্ধি করে বা গৃহে ধনাত্মক শক্তি প্রবেশে সহায়তা করে।

প্রধান বা অন্যান্য দরজায় পদ্ম (পদ্ম ফুল) চিহ্ন বা ছবির ব্যবহার শুভ। পদ্মফুল দেবতাদের প্রিয়, গৃহের প্রবেশেদ্বারে পদ্ম ফুলের ছবি গৃহের শুভত্ব বৃদ্ধি করে।

গৃহের প্রধান বা অন্যান্য দরজায় লম্বা তিনটি ছোট উলম্ব লাইন (নামা)। লম্বা তিনটি ছোট উলম্ব লাইন ভগবান বিষ্ণুর প্রতীক, এই প্রতীকের ব্যবহারে গৃহের শুভত্ব বৃদ্ধ করে।

তিনটি ছোট বা বড় সমান্তরাল রেখা অঙ্কন শুভ, এই তিনটি সমান্তরাল রেখাকে বলা হয় বিভূতি। এই রেখা ছোট বা বড় যা-ই হোক, দরজায় এই রেখার ব্যবহার গৃহে শুভত্ব বৃদ্ধি করে।

গৃহের দরজায় হস্তী, মৎস্য, ধ্বজা, শাঁখ বা শঙ্খ, চাকার (রথের চাকা) চিহ্ন বা ছবির ব্যবহারে গৃহের শুভত্ব বৃদ্ধি করে। গৃহের প্রধান বা অন্যান্য দরজায় স্বস্তিক চিহ্ন বা ছবির ব্যবহার খুবই শুভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE