Advertisement
২৪ এপ্রিল ২০২৪
saraswati puja

Saraswati Puja 2022: সরস্বতী পুজোয় করুন এই টোটকা আর জীবনে সাফল্য পান

আগামী ৫ ফেব্রুয়ারি শনিবার সরস্বতী পুজো। মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো করা হয়। এই কারণে এই দিনটিকে বসন্ত পঞ্চমী বলা হয়। এই দিনটিকে অনেকে শ্রী পঞ্চমীও বলেন।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৫৯
Share: Save:

আগামী ৫ ফেব্রুয়ারি শনিবার সরস্বতী পুজো। মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো করা হয়। এই কারণে এই দিনটিকে বসন্ত পঞ্চমী বলা হয়। এই দিনটিকে অনেকে শ্রী পঞ্চমীও বলেন। বসন্ত কালের শুরুতেই সরস্বতী পুজো হয়। অনেক জায়গায় এই দিন সূর্যদেবের পুজো করা হয়। জ্যোতিষশাস্ত্র মতে এই দিন এমন কিছু টোটকা রয়েছে যা করলে জীবনে সব দিক থেকে সফল হয়ে ওঠা যায়।

টোটকা

• একটা মাটির দোয়াত এবং একটা কলম নিয়ে তার মধ্যে কিছুটা আলতা দিয়ে সরস্বতী দেবীর চরণে ছুঁইয়ে নিয়ে একটা পবিত্র জায়গায় রেখে দিন। সেই আলতা দিয়ে বাড়িতে যারা লেখাপড়া করে তাদের কপালে তিলক লাগান। বাড়ির অন্য সদস্যরাও এই তিলক লাগাতে পারেন। আলতা যদি শুকিয়ে যায় তাতে জল মিশিয়ে তরল করা যেতে পারে।

• সরস্বতী পুজোর দিন সন্ধ্যাবেলা একটা বট পাতায় যজ্ঞ ডুমুরের ডাল দিয়ে চন্দন এবং আলতা মিশিয়ে নিজের মনের কামনা লিখুন এবং তাঁর সঙ্গে নিজের নাম ও গোত্র লিখতে হবে। লেখা হয়ে গেলে বটপাতাটা সরস্বতী দেবীর চরণে রেখে দিন। পরের দিন বিসর্যনের সময় ভাসিয়ে দিন।

• যাঁদের লেখাপড়ায় একেবারে মনোযোগ নেই, তাঁরা সরস্বতী দেবীর কাছে একটা কলম এবং একটা ময়ূরের পালক রাখুন এবং সারা বছর চেষ্টা করুন ওই কলম দিয়ে লেখার। ময়ূরের পালকটা বইয়ের ব্যাগে রেখে দিন।

• সরস্বতী পুজোর দিন ব্রাহ্মী পাতার রস করে ছাত্রছাত্রীদের খাওয়ান। সরস্বতী মন্ত্র পাঠ করলেও শুভ ফল লাভ করা যায়।

• গান বাজনার সঙ্গে যুক্তরা তাঁদের বাদ্যযন্ত্র ঠাকুরের কাছে রাখুন। পুজোর সময় বাদ্যযন্ত্রের ডান দিকে তিনটে চন্দনের ও দুটো কুমকুমের ফোঁটা লাগান।

• এই দিন ব্রাহ্মণ মহিলাকে সাদা বস্ত্র, সাদা মিষ্টি এবং শ্বেত চন্দন দান করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

saraswati puja
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE