Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
Shiva

বাড়িতে শিব, লক্ষ্মী এবং গণেশমূর্তি কোন দিকে রাখা উচিত

প্রায় সব হিন্দু বাড়িতেই মা লক্ষ্মী, গণেশ ঠাকুর এবং শিব ঠাকুরের মূর্তি থাকে। কিন্তু এই ঠাকুর ঘরে রাখলে তাঁর বিশেষ কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

শ্রীমতী অপালা
শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ০৮:৩৩
Share: Save:

প্রায় সব হিন্দু বাড়িতেই মা লক্ষ্মী, গণেশ ঠাকুর এবং শিব ঠাকুরের মূর্তি থাকে। কিন্তু এই ঠাকুর ঘরে রাখলে তাঁর বিশেষ কিছু নিয়ম অবশ্যই মেনে চলতে হবে। তা না হলে সমস্যা হতে পারে। ঠাকুর যথাযোগ্য নিয়ম মেনে ঘরে না রাখলে তাতে শুভ ফলের তুলনায় অশুভ ফলই বেশি হয়। মনে দৃঢ় বিশ্বাস এবং সঠিক নিয়ম মেনে ঠাকুর ঘরে রাখলে তবেই শ্রেষ্ঠ ফল লাভ করা যায়। বিশেষ করে বাস্তু মেনে ঠাকুরের মূর্তি সঠিক দিকে স্থাপন করতে হবে। সঠিক দিকে ঠাকুরের মূর্তি স্থাপন না করলে মনে করা হয় পুজো অসম্পূর্ণ রয়ে যায় এবং বাড়িতে অশুভ শক্তির সঞ্চার ঘটে।

শিবমূর্তি কোন দিকে রাখতে হবে—

বাড়িতে অনেকেই শিবমূর্তি রাখেন। এই মূর্তি রাখার সঠিক দিক হল উত্তর দিক।

গণেশমূর্তি রাখার সঠিক দিক—

বাড়িতে গণেশমূর্তি উত্তর দিকে রাখার চেষ্টা করুন।

লক্ষ্মীমূর্তি রাখার সঠিক দিক—

লক্ষ্মীমূর্তি পূর্ব এবং উত্তর দুই দিকেই রাখা যেতে পারে। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন মায়ের মূর্তি দাঁড়ানো অবস্থায় না থাকে। মা লক্ষ্মী কমলাসনে বসে আছেন এমন মূর্তি রাখা খুবই শুভ বলে মানা হয়।

এই দিকে অবশ্যই নজর দিতে হবে—

গণেশ এবং লক্ষ্মী পুজো করলে আর্থিক উন্নতি আসে। কিন্তু যদি ভুল করে গণেশ ঠাকুরের বাম দিকে লক্ষ্মীদেবীকে রাখা হয় তাতে ফল বিপরীত হতে পারে। তাই সব সময় লক্ষ্মী দেবীকে গণেশ ঠাকুরের ডান দিকে রেখে পুজো করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE