Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Shiva Linga for home

বাড়িতে সব সময় কালো শিবলিঙ্গই রা‌খা হয় কেন? সাদা রাখলে কী ক্ষতি হতে পারে?

শিব যেহেতু অল্পেতেই সন্তুষ্ট, তাই তার জন্য খুব বড় মন্দির তৈরি করার কোনও প্রয়োজন নেই। ছোট্ট একটা মন্দির যথেষ্ট।

নিত্যদিন সঠিক নিয়ম অনুসারে যথা সাধ্য পুজোর উপকরণ দিয়ে শিবের পুজো করতেই হবে।

নিত্যদিন সঠিক নিয়ম অনুসারে যথা সাধ্য পুজোর উপকরণ দিয়ে শিবের পুজো করতেই হবে। ছবি: সংগৃহীত।

শ্রীমতী অপালা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৩ ১২:০৭
Share: Save:

শিব ঠাকুর খুব অল্পেতেই সন্তুষ্ট। তবে শিবের পুজো করতে গেলে চাই অত্যন্ত নিষ্ঠা। কারণ শিব পুজোয় কোনও ভুল ত্রুটি মানেই তা অত্যন্ত ক্ষতি। কথায় বলে একটিমাত্র বেল পাতাতেই শিব সন্তুষ্ট।

আমরা অনেকেই শিব ভক্ত। শিবের নানা রকম মূর্তি বা ছবি বাড়িতে রেখে পুজো করি। কিন্তু আমরা অনেকেই জানি না যে, শিবের এমন অনেক রূপ রয়েছে যা পুজো করা উচিত নয় বা গৃহে রাখা যাবে না। এতে শুভ ফলের চেয়ে অশুভ ফলই বেশি হয়।

আমাদের অনেকের বাড়িতেই শিব লিঙ্গ থাকে। প্রতিষ্ঠা করা শিব লিঙ্গ যদি বাড়িতে থাকে, তা হলে তা কখনওই উপবাস রাখা যাবে না অর্থাৎ তার নিত্য পুজো করতেই হবে। নিত্যদিন সঠিক নিয়ম অনুসারে যথা সাধ্য পুজোর উপকরণ দিয়ে শিবের পুজো করতেই হবে।

কোন শিব লিঙ্গ বাড়ির জন্য উপযুক্ত নয়

আমরা বাড়িতে যে শিব লিঙ্গ রাখি তা কখনওই সাদা বা শ্বেত শিব লিঙ্গ রাখা যাবে না। বাড়িতে সব সময়ই কালো রঙের শিব লিঙ্গ প্রতিষ্ঠা করতে হবে। কালো শিব লিঙ্গ গৃহের জন্য উপযুক্ত।

কেবল শিব লিঙ্গের রং নয়, শিব লিঙ্গটি যে পাথর দিয়ে তৈরি সেটাও দেখে নিতে হবে। সব প্রকার পাথরের শিব লিঙ্গ বাড়িতে রাখতে নেই। এতে অনেক ক্ষেত্রে গৃহের অমঙ্গল হয়।

যদি একান্তই সাদা শিব পুজো করতে হয় তা হলে বাস ভবন যেখান থেকে একটু দূরে একটা ছোট্ট মন্দির প্রতিষ্ঠা করে সাদা শিব লিঙ্গ রাখা যেতে পারে। শিব যেহেতু অল্পেতেই সন্তুষ্ট, তাই তার জন্য খুব বড় মন্দির তৈরি করার কোনও প্রয়োজন নেই। ছোট্ট একটা মন্দির যথেষ্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Shiva Linga Astrological Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE