Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Coal Crisis

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

আজ আইপিএলে জোড়া খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টেয় দিল্লি বনাম লখনউয়ের খেলা শুরু হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে হায়দরাবাদ বনাম চেন্নাইয়ের খেলা।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২২ ০৭:৩৩
Share: Save:

আজ, রবিবার ১ মে। বিশ্ব জুড়ে মে দিবস পালিত হচ্ছে। সেই উপলক্ষে শহিদ মিনারে শ্রমিক সমাবেশ রয়েছে। বিকেল সাড়ে ৪টে নাগাদ ওই কর্মসূচিটি রয়েছে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

উত্তর এবং মধ্য ভারতের তাপপ্রবাহ পরিস্থিতি

চলতি বছরে গরমের নিরিখে রেকর্ড গড়েছে উত্তর-পশ্চিম ও মধ্য ভারত। ১২২ বছরে এটিই সবচেয়ে উত্তপ্ত এপ্রিল বলে মৌসম ভবন সূত্রে খবর। এপ্রিল মাসে এই অঞ্চলে দৈনিক গড় তাপমাত্রা পৌঁছয় ৩৫.৯ থেকে ৩৭.৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এই এপ্রিলে দেশের গড় তাপমাত্রা ছিল ৩৫.৫ ডিগ্রি সেলসিয়াস। ‌মে মাসেও উত্তর-পশ্চিম ও মধ্য ভারতে গরম থেকে নিস্তার মিলবে না বলে মৌসম ভবনের পূর্বাভাস। এই অবস্থায় সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

উত্তর ভারতের কয়লা সঙ্কট এবং বিদ্যুৎ উৎপাদনের অবস্থা

কয়লা সঙ্কটের কারণে দেশ জুড়ে বিদ্যুৎ বিভ্রাটের ফলে চরম ভোগান্তিতে দেশের বেশ কিছু অংশ। বৃহস্পতি এবং শুক্রবার পঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশের মতো বেশ কয়েকটি রাজ্য বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে। এই রাজ্যগুলিতে টানা ৮ থেকে ১০ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল। বেশির ভাগ ক্ষেত্রেই ছোট শহর এবং গ্রামীণ এলাকায় এই বিদ্যুৎ বিভ্রাট হয়েছে বলে জানা গিয়েছে। সরকারি তথ্য অনুযায়ী, দেশের ১৬৫টি চালু তাপবিদ্যুৎ কেন্দ্রের মধ্যে ১০০টিতে মজুত করা কয়লার পরিমাণ উল্লেখযোগ্য ভাবে কমেছে। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

আন্দামানের কাছে তৈরি হতে থাকা ঘূর্ণাবর্ত

পূবালি হাওয়া এবং উত্তরপ্রদেশ থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা থাকায় সমুদ্র থেকে জলীয়বাষ্প ঢুকছে। সেই কারণেই আগামী কয়েক দিন তাপমাত্রা কমবে এবং বৃষ্টির সম্ভাবনা বাড়বে। আবহাওয়া দফতরের তরফে আরও জানানো হয়েছে, ৪ মে থেকে দক্ষিণ আন্দামান সাগরে ঘূর্ণাবর্তের সম্ভাবনা রয়েছে। ৫ তারিখ তৈরি হতে পারে নিম্নচাপ। আজ সেই পরিস্থিতির দিকে নজর থাকবে।

দেশের কোভিড পরিস্থিতি

টানা তিন দিন দেশে দৈনিক করোনা সংক্রমণের সংখ্যা তিন হাজারের উপরেই রয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে দৈনিক সংক্রমণের সংখ্যা ৩,৬৮৮। শনিবার এই সংখ্যা ছিল ৩,৩৭৭। দৈনিক সংক্রমণের হারেও সামান্য বৃদ্ধি দেখা গিয়েছে। গত ২৪ ঘণ্টায় দৈনিক সংক্রমণের হার ০.৭৪ শতাংশ। আজ সংক্রমণ কত হয় সে দিকে নজর থাকবে।

তৃণমূল বিধায়কের বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ

নদিয়ার তেহট্টের তৃণমূল বিধায়ক তাপস সাহার বিরুদ্ধে আর্থিক প্রতারণার অভিযোগ উঠেছে। সেই ঘটনায় শুক্রবার তাঁর আপ্তসহায়ক-সহ তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। আজ ওই ঘটনার অগ্রগতির দিকে নজর থাকবে।

দিল্লি থেকে ফিরছেন মমতা বন্দ্যোপাধ্যায়

আজ দিল্লি থেকে ফেরার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। দু'দিনের সফরে তিনি দিল্লি গিয়েছিলেন। বিচারপতি ও মুখ্যমন্ত্রীদের সম্মেলনে যোগ দিয়েছিলেন তিনি।

আইপিএল

আজ আইপিএলে জোড়া খেলা রয়েছে। বিকেল সাড়ে ৩টেয় দিল্লি বনাম লখনউয়ের খেলা শুরু হবে। সন্ধ্যা সাড়ে ৭টায় রয়েছে হায়দরাবাদ বনাম চেন্নাইয়ের খেলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coal Crisis North India Coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE