Advertisement
২৫ এপ্রিল ২০২৪
COVID-19

Covid-orphan: অতিমারি কালে অনাথ ১০ হাজার শিশু, বাবা অথবা মাকে হারিয়েছে প্রায় দেড় লক্ষ

২০২০-র এপ্রিল মাস থেকে ২০২২ সালের ১১ জানুয়ারি পর্যন্ত দেড় লক্ষ শিশু হয় বাবা অথবা মা কিংবা তাঁদের দু’জনকেই হারিয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২২ ২১:২১
Share: Save:

অতিমারি কালে দেশের কতজন শিশু অভিভাবকহীন হয়ে পড়েছে, তা সুপ্রিম কোর্টকে জানাল জাতীয় শিশু অধিকার রক্ষা কমিশন (এনসিপিসিআর)। বিগত কয়েক মাস ধরেই এ ব্যাপারে রাজ্য ভিত্তিক তথ্য সংগ্রহের কাজ চলছিল। সোমবার সুপ্রিম কোর্টে এ সংক্রান্ত একটি হলফনামা পেশ করে এনসিপিসিআর জানিয়েছে দেশে অতিমারী চলাকালীন অভিভাবক হারিয়েছে প্রায় দেড় লক্ষ শিশু।

দেশে অতিমারী চলাকালীন ২০২০-র এপ্রিল মাস থেকে ২০২২ সালের ১১ জানুয়ারি পর্যন্ত এই দেড় লক্ষ শিশু হয় বাবা অথবা মা কিংবা তাঁদের দু’জনকেই হারিয়েছে। এনসিপিসিআরের দেওয়া তথ্য অনুযায়ী বাবা-মা দু’জনকেই হারিয়ে অনাথ হয়েছে ১০ হাজার ৯৪ জন শিশু। কোনও একজন অভিভাবকে হারিয়েছে, ১ লক্ষ ৩৬ হাজার ৯১০ জন। এ ছাড়া ঘরহীন হয়েছে ৪৮৮ টি শিশু।

এই শিশুদের অধিকাংশেরই বয়স ১৩ বছর বা তার চেয়ে কম। তবে ১৪-১৫বছর বয়সিও রয়েছে ২২ হাজার ৭৬৩ জন। রাজ্য ভিত্তিক তথ্য মিলিয়ে দেখা গিয়েছে অভিভাবক হারানো এই শিশুদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক শিশু ওড়িশার বাসিন্দা। তারপর যথাক্রমে রয়েছে মহারাষ্ট্র, গুজরাত এবং তামিলনাড়ু।

তবে এনসিপিসিআর জানিয়েছে, এই সব শিশুদের অভিভাবকেরা প্রত্যেকেই কোভিডে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তা নয়, অনেকের অন্য রোগে আক্রান্ত হয়েও মৃত্যু হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Suprem Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE