Advertisement
০৪ ফেব্রুয়ারি ২০২৩
National news

পরিত্যক্ত কুয়ো থেকে উদ্ধার টিপু সুলতানের ১০০০ যুদ্ধ-রকেট!

কর্নাটকের শিবামগ্গা জেলার বিদানুরু দুর্গ থেকে এই রকেট উদ্ধার হয়েছে।

উদ্ধার হওয়া রকেটগুলো। ছবি: এএফপি।

উদ্ধার হওয়া রকেটগুলো। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ জুলাই ২০১৮ ১২:৪৩
Share: Save:

টিপু সুলতানের সময়কার ১০০০ যুদ্ধ রকেট উদ্ধার হল কর্নাটকে। কর্নাটকের শিবামগ্গা জেলার বিদানুরু দুর্গ থেকে এই রকেট উদ্ধার হয়েছে।

Advertisement

পুরাতত্ত্ববিদেরা জানিয়েছেন, কর্নাটকের ওই দুর্গে ২০০২ সালে ১৬০টি অব্যবহৃত রকেট উদ্ধার হয়েছিল। ৫ বছর পর ২০০৭ সালে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, সেগুলো টিপু সুলতানের রাজত্বকালের। তার পরই তাঁরা অনুমান করেন, ওই দুর্গে আরও রকেট থাকতে পারে। দীর্ঘদিন পর্যবেক্ষণ করার পর গত বুধবার থেকে পুরাতত্ত্ববিদদের ১৫ জনের একটি দল খোঁড়াখুড়ি শুরু করেন। দুর্গের ভিতর একটি পরিত্যক্ত কুয়ো থেকে তাঁরা ১০০০টি রকেট উদ্ধার করেছেন।

কর্নাটকের আর্কিওলজি ডিপার্টমেন্টের অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর শেজেসওয়ারা নায়কা বলেন, ‘‘পরিত্যক্ত কুয়োর মাটি থেকে বারুদের গন্ধ পাওয়া গিয়েছিল। তারপরই সেখানে খোঁড়ার সিদ্ধান্ত নিই। সেখান থেকে প্রচুর রকেট এবং শেল উদ্ধার হয়েছে। প্রতিটার ভিতরে পটাশিয়াম নাইট্রেট, চারকোল এবং ম্যাগনেশিয়াম পাউডার ভর্তি ছিল।’’

আরও পড়ুন: কী বলছে কলকাতা পুলিশ, ধরা পড়ছে খোলাবাজারের ওয়াকিটকিতে!

Advertisement

যে রকেটগুলো উদ্ধার হয়েছে সেগুলো প্রত্যেকটাই ১২ থেকে ২৪ ইঞ্চি দৈর্ঘ্যের। পুরাতত্ত্ব বিভাগের সংগ্রহশালায় আগ্রহীদের জন্য দেখার ব্যবস্থা করা হয়েছে সেগুলির।

ইতিহাসবিদরা জানান, ১৭৫০-৯৯ সাল এই সময়ে শিবমগ্গা জেলার ওই দুর্গ টিপু সুলতানের মাইসুরু রাজ্যের অধীনে ছিল। তাই ইতিহাসবিদদের অনুমান, ইস্ট ইন্ডিয়া কোম্পানির সঙ্গে যুদ্ধের সময় টিপু সুলতানই ওই রকেট ব্যবহার করতেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.