Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Lumpy Virus

লাম্পি ভাইরাসে মৃত ১২৬ গবাদি পশু

গত কাল মহারাষ্ট্রের পশুপালন দফতর একটি বিবৃতিতে জানায়, লাম্পি ভাইরাসের সংক্রমণে চর্ম রোগ দেখা দেয় গবাদি পশুদের মধ্যে। গাভি, বলদ ও অন্য গবাদি পশুদের মধ্যে খুবই দ্রুত ছড়িয়ে যায় এই সংক্রমণ।

গবাদি পশুদের মধ্যে ছড়াচ্ছে নতুন ধরনের অসুখ।

গবাদি পশুদের মধ্যে ছড়াচ্ছে নতুন ধরনের অসুখ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২২ ০৭:২২
Share: Save:

গবাদি পশুদের মধ্যে ছড়াচ্ছে এক নতুন ধরনের অসুখ। লাম্পি ভাইরাস নামে এই সংক্রমণে মহারাষ্ট্রের ২৫ জেলায় শনিবার পর্যন্ত ১২৬টি গবাদি পশুর মৃত্যু হয়েছে।

গত কাল মহারাষ্ট্রের পশুপালন দফতর একটি বিবৃতিতে জানায়, লাম্পি ভাইরাসের সংক্রমণে চর্ম রোগ দেখা দেয় গবাদি পশুদের মধ্যে। গাভি, বলদ ও অন্য গবাদি পশুদের মধ্যে খুবই দ্রুত ছড়িয়ে যায় এই সংক্রমণ। রক্ত চোষা পতঙ্গের মাধ্যমে এই সংক্রমণ ছড়ায় বলে দেখা গিয়েছে গবেষণায়। জলের উপরে যদি মশা, মাছি বা অন্য পতঙ্গরা বসে, তবে তা থেকেও সংক্রমণ ছড়াতে পারে। কিন্তু এই সংক্রমণ এখনও মানুষের মধ্যে ছড়ানোর কথা জানা যায়নি। সরকারি আধিকারিক শচীন্দ্রপ্রতাপ সিংহ বলেন, ‘‘যদি লাম্পি চর্মরোগ নিয়ে কেউ গুজব ছড়ায়, তার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হবে।’’

মহারাষ্ট্রের জালগাঁও জেলায় ৪৭টি সংক্রমিত পশুর মৃত্যু হয়েছে। আহমেদনগরে মৃত্যু হয়েছে ২১টি পশুর। ১৮টি পশুর মৃত্যু হয়েছে অকোলা জেলায়, ১৪টির মৃত্যু হয়েছে পুণেতে। এ ছাড়াও, আরও বেশ কিছু জেলায় অনেক গবাদি পশুর মৃত্যু হয়েছে এই ভাইরাস সংক্রমণের কারণে। তাদের চিকিৎসার জন্য এক কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কৃষকদেরও সচেতন করা হয়েছে। গোয়ালঘরের আশপাশ পরিষ্কার রাখা এবং নিয়মিত কীটনাশক ছড়ানোর পরামর্শও দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lumpy Virus Cattle maharashtra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE