Advertisement
২৬ মে ২০২৪
Lift Crash in Mine

রাজস্থানে খনির লিফ্‌ট ছিঁড়ে দু’হাজার ফুট নীচে! কয়েক ঘণ্টার রুদ্ধশ্বাস অভিযানে উদ্ধার ১৪

স্থানীয় সূত্রে খবর, কলকাতা থেকে একটি ভিজিল্যান্স দল ওই খনির কাজ দেখভালের জন্য গিয়েছিলেন। তাঁদের সঙ্গে খনির অন্য আধিকারিকেরাও ছিলেন। লিফ্‌টে করে খনির ভিতরে যাওয়ার সময় আচমকাই লিফ্‌টটি ছিঁড়ে যায়।

কোলিহান খনিতে উদ্ধারকাজ চলার সময়ের দৃশ্য।

কোলিহান খনিতে উদ্ধারকাজ চলার সময়ের দৃশ্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৪ ১০:০৪
Share: Save:

গভীর রাতে খনিতে লিফ্‌ট ছিঁড়ে বিপত্তি! খনির ভিতরেই আটকে পড়েছিলেন উচ্চপদস্থ সরকারি আধিকারিরক-সহ ১৪ জন। তবে সারা রাতের দুঃসাহসিক অভিযান চালিয়ে ১৪ জনকেই উদ্ধার করলেন উদ্ধারকারীরা। মঙ্গলবার গভীর রাতে রাজস্থানের ঝুনঝুনু জেলার কোলিহান খনিতে ঘটনাটি ঘটেছে। সেখানেই ১৪ জনের সঙ্গে আটকে পড়েছিলেন এক ভিজিল্যান্স কর্তাও।

স্থানীয় সূত্রে খবর, কলকাতা থেকে একটি ভিজিল্যান্স দল ওই খনির কাজ দেখাশোনার জন্য গিয়েছিলেন। তাঁদের সঙ্গে খনির অন্য আধিকারিকেরাও ছিলেন। লিফ্‌টে করে খনির ভিতরে যাওয়ার সময় আচমকাই লিফ্‌টটি ভেঙে যায়। খনির ভিতরে আনুমানিক প্রায় দু’হাজার ফুট নীচে গিয়ে পড়ে সেটি। আটকে পড়েন মুখ্য ভিজিল্যান্স আধিকারিক উপেন্দ্র পাণ্ডে, খেত্রী কপার খনির কর্তা জিডি গুপ্ত এবং কোলিহান খনির ডেপুটি জেনারেল ম্যানেজার এ কে শর্মা। ভিজিল্যান্স টিমের সঙ্গে এক চিত্র সাংবাদিকও ভিতরে আটকে পড়েন। এর পরেই শুরু হয় উদ্ধারকাজ।

উল্লেখ্য, আটকদের প্রাথমিক চিকিৎসা দিতে চিকিৎসক এবং নার্সদের আট সদস্যের একটি দলকে অন্য একটি পথে খনির ভিতরে পাঠানো হয়েছিল। খনির বাইরে আসার পর চিকিৎসকেরা জানান, খনির ভিতরে আটক সকলেই আপাতত নিরাপদে রয়েছেন। তবে যে কোনও জরুরি অবস্থার জন্য খনির বাইরে ন’টি অ্যাম্বুল্যান্স দাঁড় করিয়ে রাখা ছিল। এর পর সারা রাত অভিযান চালিয়ে বুধবার সকালে খনির ভিতরে গিয়ে আটকে থাকা সকলকেই উদ্ধার করা হয়। এই অভিযানের কৃতিত্ব উদ্ধারকারীদেরই দিয়েছেন স্থানীয় বিধায়ক ধর্মপাল গুর্জর। যাঁরা খনির ভিতরে আটকে ছিলেন, তাঁদের হাসপাতালে ভর্তি করানো হয়েছে। তবে তাঁদের মধ্যে মধ্যে এক জনের মৃত্যু হয়েছে বলে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lift Crashed Mine Rajasthan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE