Advertisement
০২ মে ২০২৪
President Election 2022

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তৎপরতা। বিভিন্ন রাজ্যের দুর্যোগের পরিস্থিতি। ব্রিটেনের প্রধানমন্ত্রীর দৌড়ে কে এগিয়ে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুলাই ২০২২ ০৮:৩১
Share: Save:

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে সরকার এবং বিরোধী পক্ষের শেষ মুহূর্তের তৎপরতা শুরু হয়েছে। কোন প্রার্থীকে ভোট দেওয়া হবে তা নিয়েও শুরু হয়েছে তরজা। রাষ্ট্রপতি নির্বাচনের আগে আজ, শনিবার বিভিন্ন রাজনৈতিক দলের অবস্থানের দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

দক্ষিণ ও পশ্চিম ভারতের বন্যা পরিস্থিতি

মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টির ফলে বন্যা, ধস, নদীর জলস্তর বৃদ্ধির মতো দুর্যোগ পরিস্থিতি তৈরি হয়েছে। এই দুর্যোগে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া কয়েক লাখ পরিবার। আজ সেখানকার অবস্থার দিকে নজর থাকবে।

শ্রীলঙ্কার পরিস্থিতি

প্রেসিডেন্ট গোতাবায়ায় অন্তর্ধানের পরেই সক্রিয় হয়েছে শ্রীলঙ্কার সুপ্রিম কোর্ট। শুক্রবার গোতাবায়ার দাদা তথা সদ্য পদত্যাগী প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষের দেশ ছাড়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্রটির শীর্ষ আদালত। আর এক রাজাপক্ষে-ভাই তথা প্রাক্তন অর্থমন্ত্রী বাসিলকেও দেশ ছাড়তে নিষেধ করেছে আদালত। অন্য দিকে, সে দেশের জনরোষ কমছে না। প্রতিবাদ, বিক্ষোভ চলছে অব্যাহত রয়েছে। এই অবস্থায় সেখানকার পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

দিন কয়েকের মধ্যে ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচন হবে। সম্ভাব্য প্রধানমন্ত্রীর তালিকায় বেশ কয়েক জনের নাম উঠে আসছে। দৌড়ে রয়েছেন বরিস সরকারের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। আপাতত তিনি প্রথম ধাপে রয়েছেন। আজ সেখানকার রাজনৈতিক পরিস্থিতির দিকে নজর থাকবে।

অসংসদীয় শব্দ ঘিরে বিতর্ক

‘অসংসদীয়’ শব্দ ঘিরে বিতর্কে সরগরম জাতীয় রাজনীতি। মোদী সরকারের নয়া ‘ফরমান’ নিয়ে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। প্রতিবাদ শুরু হয়েছে বিরোধী দলগুলির মধ্যে থেকে। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

দেশের প্রথম মাঙ্কি পক্স রোগীর খবর

বৃহস্পতিবার ভারতে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান মিলেছে। চার দিন আগে সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছেন কেরলের বাসিন্দা ওই ব্যক্তি। শুক্রবার নতুন করে ওই আক্রান্তের খোঁজ আর মেলেনি। ওই রোগীটি কেমন থাকেন এবং আজ এই রোগের কোনও সন্ধান মেলে কি না, সে দিকে নজর থাকবে।

কলকাতা-সহ রাজ্যে কোভিড সংক্রমণের পরিস্থিতি

রাজ্যে ক্রমশ বাড়ছে কোভিড সংক্রমণ। আক্রান্তের সংখ্যা তিন হাজার পার করেছে। কলকাতায় দৈনিক আক্রান্ত বেড়ে সাড়ে ছ’শো ছাড়িয়েছে। কলকাতার পরেই রয়েছে উত্তর ২৪ পরগনা। আজ কত সংক্রমণ হয় সে দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে আবারও শুরু হয়েছে করোনার দাপাদাপি। দৈনিক সংক্রমণ ইতিমধ্যেই ২০ হাজারের গণ্ডি পার করেছে সংক্রমণ। চিন্তা বাড়াচ্ছে মৃত্যুর সংখ্যাও। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, গত ২৪ ঘণ্টায় দেশে সংক্রমিত হয়েছেন ২০ হাজার ৩৮ জন। আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

সিপিএমের ‘বিকল্প পাঠশালা’র উদ্বোধন

আজ বিকেলে সিপিএমের মুকুন্দপুর পার্টি অফিসে স্কুল পড়ুয়াদের জন্য ‘বিকল্প পাঠশালা’র উদ্বোধন করবেন সুজন চক্রবর্তী। উপস্থিত থাকবেন সাংসদ তথা আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য।

উল্টোডাঙা ধর্ষণ-কাণ্ডের ফলো আপ

এক মহিলাকে ধর্ষণের অভিযোগ উঠল উল্টোডাঙায়। পুলিশ সূত্রে জানা গিয়েছে, নির্যাতিতা বাউল গানের শিল্পী। অভিযোগ, ধর্ষণের ঘটনাটি ১২ জুলাইয়ের। পরিচিতদের সাহায্যে শুক্রবার উল্টোডাঙা থানায় এসে অভিযোগ করেন ওই নির্যাতিতা। তার কয়েক ঘণ্টার মধ্যেই পেশায় ভ্যানচালক এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। ওই ঘটনার ফলো আপের দিকে নজর থাকবে।

ললিত মোদী এবং সুস্মিতার সম্পর্ক

বৃহস্পতিবার ললিত মোদী এবং অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে সম্পর্কের খবর সামনে। মলদ্বীপে দু’জনের একান্ত মুহূর্তের ছবি দিয়ে সম্পর্কের কথা ঘোষণা করেন ললিত। তার পরই থেকেই বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

President Election 2022 sushmita sen lalit modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE