Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Citizenship

ভারতীয়দের দেশ ছাড়ার প্রবণতা কি বাড়ছে? এক দশকে নাগরিকত্ব ছেড়েছেন ১৬ লক্ষ ভারতীয়

বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন লোকসভায় প্রশ্নোত্তর পর্বে এই তথ্য দিয়েছেন। তাতে জানা গিয়েছে, এ বছর অক্টোবর মাস পর্যন্ত নাগরিকত্ব ছে়ড়েছেন ১ লক্ষ ৮৩ হাজার ভারতীয়।

প্রতিবছর ভারতের নাগরিকত্ব ছাড়ছেন লক্ষাধিক ভারতীয়।

প্রতিবছর ভারতের নাগরিকত্ব ছাড়ছেন লক্ষাধিক ভারতীয়। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২২ ২১:২৩
Share: Save:

লকডাউনের বছরেও ভারতের নাগরিকত্ব ছেড়েছিলেন ৮৫ হাজার ২৫৬ জন ভারতীয়। তবে ২০২০ সালকে ব্যতিক্রমীই বলতে হবে। তার কারণ ওই বছরটি ছাড়া ২০১১ সাল থেকে ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ফি বছর দেশের নাগরিকত্ব ছেড়েছেন অন্তত এক থেকে দেড় লক্ষ ভারতীয়। গত এক যুগে এই সংখ্যা বাড়তে বাড়তে পৌঁছেছে ১৬ লক্ষে। শুক্রবার সংসদের শীতকালীন অধিবেশনে লোকসভায় লিখিত জবাবে জানালেন বিদেশ প্রতিমন্ত্রী।

Advertisement

কংগ্রেসের সাংসদ আবদুল খালেক এ বিষয়ে জানতে চেয়েছিলেন। তাঁর প্রশ্ন ছিল, ২০১৫ সালের পর থেকে কতজন ভারতীয় তাঁদের নাগরিকত্ব ছেড়েছেন? তারই জবাবে বিদেশ মন্ত্রকের প্রতিমন্ত্রী ভি মুরলীধরন লিখিত জবাবে এ সংক্রান্ত বিশদ তথ্য দিয়েছেন। মুরলীধরন জানিয়েছেন, ২০১৫ সালে ১,৩১,৪৮৯ জন ভারতীয় দেশের নাগরিকত্ব ছেড়েছিলেন। এর পর ১,৪১,৬০৩ জন ২০১৬-এ, ১,৩৩,০৪৯ জন ২০১৭ সালে, ১,৩৪,৫৬১ জন ২০১৮ সালে, ১,৪৪,০১৭ জন ২০১৯-এ, ২০২০ সালে ৮৫ হাজার ২৫৬ জন, ২০২১ সালে ১,৬৩,৩৭০ জন এবং ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত ১ লক্ষ ৮৩ হাজার ৭৪১ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। এই হিসাবের পাশাপাশি ২০১১ সাল থেকেও ভারতীয় নাগরিকত্ব ছাড়ার হিসাব দিয়েছেন বিদেশ প্রতিমন্ত্রী। তিনি জানিয়েছেন, ২০১১ সালে ১,২২,৮১৯ জন, ২০১২ সালে ১,২০,৯২৩ জন, ২০১৩-এ ১,৩১,৪০৫ জন এবং ২০১৪ সালে ১,২৯৩২৮ জন ভারতীয় দেশের নাগরিকত্ব ছাড়েন।

কংগ্রেস সাংসদ খালেক কেন্দ্রের কাছে এ-ও জানতে চেয়েছিলেন এই নাগরিকেরা দেশের কত সম্পদ সঙ্গে নিয়ে গিয়েছেন? মুরলীধরন অবশ্য সেই প্রশ্নের জবাব দিতে পারেননি। তিনি জানিয়েছেন, এ ব্যাপারে হিসাব রাখা হয় না। তবে এই প্রশ্নের প্রসঙ্গে আরও বেশ কয়েকটি তথ্য লোকসভায় পেশ করেছেন বিদেশ মন্ত্রকের প্রতমন্ত্রী। বিদেশ থেকে কত জন ভারতের নাগরিকত্ব নিয়েছেন, তারও হিসাব দিয়েছেন তিনি। মুরলীধরন জানিয়েছেন, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান বাদ দিলে ২০১৫ সালে ৯৩ জন বিদেশি নাগরিক ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন। এ ভাবেই ২০১৬ সালে ১৫৩ জন, ২০১৭ সালে ১৭৫ জন, ২০১৮ সালে ১২৯ জন, ২০১৯ সালে ১১৩ জন, ২০২০ সালে ২৭ জন, ২০২১ সালে ৪২ জন এবং ২০২২-এ ৬০ জন বিদেশি ভারতীয় নাগরিকত্ব নিয়েছেন।

বিদেশ প্রতিমন্ত্রীকে বিদেশে থাকা ভারতীয় বন্দিদের নিয়ে প্রশ্ন করেছিলেন এক বিজেপি সাংসদও। মুরলীধরন জানিয়েছেন, বিদেশের জেলে এই মুহূর্তে ৮,৪৪১ জন ভারতীয় বন্দি হিসাবে রয়েছেন। যার মধ্যে শুধু আরবের দেশগুলিতেই রয়েছেন ৪,৩৮৯ জন ভারতীয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.