Advertisement
০৩ মে ২০২৪
President Election 2022

News of the day: সুপ্রভাত, আজ: কী হচ্ছে, কী হবে

আলোচনায় রাষ্ট্রপতি নির্বাচন। উপরাষ্ট্রপতি পদে প্রার্থী বাংলার রাজ্যপাল। ভারত ও ইংল্যান্ডের তৃতীয় একদিনের ম্যাচ।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২২ ০৭:১৬
Share: Save:

পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড়কে এনডিএ-র উপরাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে ঘোষণা করা হয়েছে। রাজনৈতিক মহলে যা অনেকটাই চমক। তবে বিরোধীরা এখনও প্রার্থী ঘোষণা করেনি। আজ, রবিবার এই আলোচনার দিকে নজর থাকবে।

এ ছাড়াও আজ নজরে রাখার মতো:

রাষ্ট্রপতি নির্বাচনের আগে প্রস্তুতি

সোমবার রাষ্ট্রপতি নির্বাচন। তার আগে সরকার এবং বিরোধী পক্ষের শেষ মুহূর্তের তৎপরতা শুরু হয়েছে। কোন প্রার্থীকে ভোট দেওয়া হবে তা নিয়েও শুরু হয়েছে তরজা। রাষ্ট্রপতি নির্বাচনের আগে আজ বিভিন্ন রাজনৈতিক দলের অবস্থান এবং প্রতিক্রিয়ার দিকে নজর থাকবে।

সংসদের বাদল অধিবেশন

সোমবার থেকে সংসদের বাদল অধিবেশন শুরু হচ্ছে। তার আগে আজ সংসদ ভবনে জোড়া বৈঠক রয়েছে। বেলা ১১টা নাগাদ হবে সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ জোশীর নেতৃত্বে সর্বদলীয় বৈঠক। এবং বিকেল ৪টে নাগাদ রয়েছে রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নায়ডুর ডাকে সর্বদলীয় বৈঠক।

ভারতের বিভিন্ন রাজ্যের দুর্যোগ পরিস্থিতি

মহারাষ্ট্র, গুজরাত, কর্নাটক, অন্ধ্রপ্রদেশ, তেলঙ্গানা-সহ বিভিন্ন রাজ্যে অতিবৃষ্টির ফলে বন্যা, ধস, নদীর জলস্তর বৃদ্ধির মতো দুর্যোগ পরিস্থিতি তৈরি হয়েছে। এই দুর্যোগের ফলে শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। ঘরছাড়া কয়েক লাখ পরিবার। আজ সেখানকার অবস্থার দিকে নজর থাকবে।

শ্রীলঙ্কার পরিস্থিতি

জনরোষ এড়াতে শ্রীলঙ্কা ছেড়ে পালিয়েছেন গোতাবায়া রাজাপক্ষে। প্রেসিডেন্ট পদ থেকে তিনি ইস্তফাও দিয়েছেন। আগামী ২০ জুলাই শ্রীলঙ্কার নয়া প্রেসিডেন্ট নির্বাচন হবে। তার আগে সেখানকার পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: সনৎ সিংহ।

গ্রাফিক: সনৎ সিংহ।

ব্রিটেনে প্রধানমন্ত্রিত্বের দৌড় এবং ঋষি সুনক

দিন কয়েকের মধ্যে ব্রিটেনে প্রধানমন্ত্রী নির্বাচন হবে। সম্ভাব্য প্রধানমন্ত্রীর তালিকায় বেশ কয়েক জনের নাম উঠে আসছে। দৌড়ে রয়েছেন বরিস সরকারের প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। আপাতত তিনি প্রথম ধাপে রয়েছেন। তবে সদ্য গদি হারিয়ে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী বরিস জনসনের পছন্দ নন ঋষি। কে হবেন ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী সে দিকে নজর থাকবে।

অসংসদীয় শব্দ ঘিরে বিতর্ক

‘অসংসদীয়’ শব্দ ঘিরে বিতর্কে সরগরম জাতীয় রাজনীতি। সংসদের অধিবেশন শুরু হওয়ার আগে মোদী সরকারের এই নয়া ‘ফরমান’ নিয়ে থেকে বিতর্ক শুরু হয়েছে। প্রতিবাদ শুরু হয়েছে বিরোধী দলগুলির মধ্যে থেকে। আজ ওই পরিস্থিতির দিকে নজর থাকবে।

দেশের প্রথম মাঙ্কি পক্স রোগীর খবর

বৃহস্পতিবার ভারতে প্রথম মাঙ্কি পক্স আক্রান্তের সন্ধান মিলেছে। সংযুক্ত আরব আমিরশাহি থেকে ফিরেছেন কেরলের বাসিন্দা ওই ব্যক্তি। তিনি কেমন থাকেন সে দিকে নজর থাকবে। এ ছাড়া নতুন করে ওই আক্রান্তের খোঁজ আর মেলেনি কি না, সে দিকেও লক্ষ থাকবে।

রাজ্যের কোভিড পরিস্থিতি

দু’দিন রাজ্যে দৈনিক আক্রান্ত তিন হাজারের উপর থাকার পর শনিবার কিছুটা কমল। নেমে এল তিন হাজারের নীচে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ২৮৯৩ জন। দৈনিক আক্রান্তের সংখ্যার নিরিখে উত্তর ২৪ পরগনাকে টপকে আবার শীর্ষে উঠে এল কলকাতা। আজ সংক্রমণ সংখ্যার দিকে নজর থাকবে।

দেশের সার্বিক কোভিড পরিস্থিতি

দেশ জুড়ে বেড়ে চলেছে করোনার উদ্বেগ। টানা তিন দিন ধরে দেশে দৈনিক সংক্রমণ রয়েছে কুড়ি হাজারের উপরেই। শুক্রবার দৈনিক সংক্রমিতের সংখ্যা ছিল ২০,০৩৮। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় কোভিডে আক্রান্তের সংখ্যা ২০,০৪৪। আজ দেশের কোভিড পরিস্থিতির দিকে নজর থাকবে।

ভারত ও ইংল্যান্ডের ম্যাচ

আজ ভারত ও ইংল্যান্ডের তৃতীয় একদিনের ম্যাচ রয়েছে। বিকেল সাড়ে ৩টে নাগাদ ওই খেলাটি শুরু হওয়ার কথা।

ললিত মোদী এবং সুস্মিতা সেনের সম্পর্কের খবরাখবর

বৃহস্পতিবার ললিত মোদী এবং অভিনেত্রী সুস্মিতা সেনের সঙ্গে সম্পর্কের খবর সামনে আসে। মলদ্বীপে দু’জনের একান্ত মুহূর্তের ছবি দিয়ে সম্পর্কের কথা ঘোষণা করেন ললিত। তার পরই থেকেই বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। সম্পর্ক নিয়ে মুখ খুলেছেন সুস্মিতাও। আজ এই বিষয়টির দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE