Advertisement
০১ মে ২০২৪
Vistara flight

রানওয়েতে মুখোমুখি দুই বিমান! মহিলা চালকের তৎপরতায় ৩০০ যাত্রীর রক্ষা দিল্লি বিমানবন্দরে

২৯আর রানওয়ে থেকে ‘টেক অফ’ করতে যাচ্ছিল এয়ার ইন্ডিয়ার বিস্তারার বাগডোগরাগামী ফ্লাইট ভিটিআই৭২৫। ঠিক সেই সময়েই ২৯এল রানওয়েতে অবতরণ করছিল বিস্তারার আমদাবাদ-দিল্লি ভিটিআই৯২৬।

2 planes of Vistara Airlines 1800 meters apart, alert woman pilot saves over 300 lives in Delhi Airport

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২৩ ১৬:১৫
Share: Save:

এক মহিলা পাইলটের তৎপরতায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রেহাই পেল এয়ার ইন্ডিয়ার সংস্থা বিস্তারার দু’টি বিমান৷ এড়ানো গেল অন্তত ৩০০ যাত্রী-সহ বিমানকর্মীদের প্রাণহানির আশঙ্কা। বুধবার দুপুরে দিল্লির ইন্দিরা গাঁধী আন্তর্জাতিক বিমানবন্দরের ঘটনা। বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, রানওয়েতে বিমান দু’টির মুখোমুখি সংঘর্ষের পরিস্থিতিতৈরি হয়েছিল।

প্রাথমিক ভাবে জানা গিয়েছে, বুধবার বিকেলে বিমানবন্দরের ২৯আর রানওয়ে থেকে ‘টেক অফ’ করতে যাচ্ছিল এয়ার ইন্ডিয়ার বিস্তারার বাগডোগরাগামী ফ্লাইট ভিটিআই৭২৫। ঠিক সেই সময়েই ২৯এল রানওয়েতে অবতরণ করছিল বিস্তারার আমদাবাদ-দিল্লি ভিটিআই৯২৬। ভিটিআই৯২৬-এর মহিলা পাইলট সোনু গিলের বিষয়টি নজরে আসায় তিনি দ্রুত এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি)-কে জানান।

এর পরেই এটিসির তরফে বাগডোগরাগামী বিমানটিকে ‘টেক অফ’ স্থগিত করার নির্দেশ দেওয়া হয়। বিমানবন্দর সূত্রের খবর, ঘটনার সময় দু’টি বিমানের দূরত্ব ছিল মাত্র ১,৮০০ মিটার! এটিসির সঙ্গে সমন্বয়ের অভাবেই এমন পরিস্থিতি তৈরি হয়েছিল কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ঘটনার তদন্তে নেমেছে বিমান চলাচল নিয়ামক সংস্থা ডিজিসিএ (ডিরেক্টরেট জেনারেল অফ সিভিল অ্যাভিয়েশন)। প্রসঙ্গত, দিল্লি বিমানবন্দরের ২৯আর এবং ২৯এল রানওয়ে দু’টি একসঙ্গে ব্যবহার করা যায় না। কারণ একটি বিশেষ পয়েন্টে গিয়ে দুটি রানওয়ে মিলে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE