Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Video Conferencing

ভিডিয়ো শুনানির ঘর পাবে ২৫০৬ আদালত

করোনা পরিস্থিতিতে অনলাইনেই শুনানি চলছে সুপ্রিম কোর্ট-সহ বহু আদালতে। সেই ক্ষমতাই বাড়ানোর লক্ষ্যে এই তহবিল মঞ্জুর করেছে সুপ্রিম কোর্টের ই-কমিটি এবং আইন মন্ত্রক।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২০ ০৩:২৬
Share: Save:

সারা দেশে আড়াই হাজারেরও বেশি আদালত চত্বরে তৈরি হচ্ছে ভিডিয়ো কনফারেন্স কেবিন। গত সেপ্টেম্বরে এর জন্য ৫.২১ কোটি টাকা মঞ্জুর করা হয়েছে। এ ছাড়া মনিটর, তার-সহ যন্ত্রপাতি কেনার জন্য অক্টোবর থেকে মঞ্জুর হয়েছে আরও ২৮.৮৮৬ কোটি টাকা। অনলাইনে মামলার শুনানি চালানোর ক্ষেত্রে নিম্ন আদালতের ক্ষমতা বাড়ানোর লক্ষ্যেই এই পদক্ষেপ বলে আইন মন্ত্রকের কর্তারা জানিয়েছেন।

করোনা পরিস্থিতিতে অনলাইনেই শুনানি চলছে সুপ্রিম কোর্ট-সহ বহু আদালতে। সেই ক্ষমতাই বাড়ানোর লক্ষ্যে এই তহবিল মঞ্জুর করেছে সুপ্রিম কোর্টের ই-কমিটি এবং আইন মন্ত্রক। যে আদালতগুলি তুলনায় বড় এবং যেখানে কক্ষের সংখ্যা বেশি— সেখানে স্বাভাবিক ভাবেই ভিডিয়ো কনফারেন্স কক্ষের সংখ্যা বেশি থাকবে বলে কেন্দ্রীয় কর্তারা জানিয়েছেন। সারা দেশে আদালত চত্বর (কোর্ট কমপ্লেক্স)-এর সংখ্যা ৩২৮৮। তার মধ্যে ২৫০৬টিতে এই বিশেষ ব্যবস্থা চালুর জন্য তহবিল মঞ্জুর হয়েছে।

সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি এ কে সিক্রি মনে করেন, কোভিড অতিমারির ফলে আদালতগুলিকে আরও বেশি করে প্রযুক্তির সাহায্য নিতে হয়েছে। এক আলোচনাচক্রে তিনি বলেন, ‘‘আমাদের বিশাল দেশ। সুপ্রিম কোর্ট, হাইকোর্টগুলি ছাড়াও মফস্সল ও জেলা আদালত রয়েছে প্রত্যন্ত এলাকায়। সেখানে হয়তো এই প্রাযুক্তিক সুবিধে নেই।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Video Conferencing Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE