Advertisement
১৬ মে ২০২৪
Ram Mandir Inauguration

রামনামের ছোঁয়া থাকলেই সেজে উঠবে আলোয়! দেশের ৩৪৩টি স্টেশনকে বেছে নিল রেল

‘ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রামনামের ছোঁয়া রয়েছে এমন স্টেশনের তালিকাও তৈরি করা হয়েছে। মোট ৩৪৩টি স্টেশনকে আলোয় সাজানো হবে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

আলোয় সেজে উঠেছে অযোধ্যা ধাম জংশন। ছবি: পিটিআই।

আলোয় সেজে উঠেছে অযোধ্যা ধাম জংশন। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জানুয়ারি ২০২৪ ১২:৪৬
Share: Save:

রামনামের ছোঁয়া থাকলেই হবে! অযোধ্যায় রামমন্দির উদ্বোধনের আগে এমন শতাধিক স্টেশনকে আলোয় সাজিয়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রেল। ‘ইন্ডিয়া টুডে’তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রামনামের ছোঁয়া রয়েছে এমন স্টেশনের তালিকাও তৈরি করা হয়েছে। মোট ৩৪৩টি স্টেশনকে আলোয় সাজানো হবে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, স্টেশনের নামের তালিকা সবচেয়ে বেশি রয়েছে দক্ষিণ ভারতের দুই রাজ্যের। রামনামের ছোঁয়া রয়েছে এমন ৫৫টি স্টেশন রয়েছে অন্ধ্রপ্রদেশে। অন্য দিকে, তামিলনাড়ুর ৫৪টি স্টেশনের নাম রয়েছে এই তালিকায়। তৃতীয় স্থানে রয়েছে বিহার। অন্ধ্রপ্রদেশের রামচন্দ্রপুরম স্টেশন, কর্নাটকের রামগিরি, তেলঙ্গানার রামগুন্ডম, রামকিষ্টপুরমের মতো রামনামের ছোঁয়া রয়েছে এমন স্টেশনগুলিকে এ ক্ষেত্রে বেছে নেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশেরও বহু স্টেশন রয়েছে যেগুলির মধ্যে রামনামের ছোঁয়া রয়েছে। যেমন রামচন্দ্রপুর, রামগঞ্জ, রামচৌরা রোড ইত্যাদি। গোটা দেশে এমন স্টেশনগুলিকে আলোকিত করা হবে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। অযোধ্যার রামমন্দির দর্শনে পুণ্যার্থীদের জন্য ‘আস্থা স্পেশাল’ ট্রেনও চালু করা হবে বলে ওই প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। দেশ জুড়ে এমন ২০০টি ট্রেন চালু করা হবে। তবে কবে থেকে এই ট্রেন চালু করা হবে সেই দিন ক্ষণ জানায়নি রেল।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন। ওই দিনই ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে ‘রামলালার’। রামমন্দিরের উদ্বোধনকে কেন্দ্র করে গোটা দেশে সাজ সাজ রব। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ইতিমধ্যেই অযোধ্যায় ভিড় জমাচ্ছেন পুণ্যার্থীরা। বিদেশ থেকেও বহু মানুষ হাজির হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ram Mandir Inauguration rail stations
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE