Advertisement
০৫ মে ২০২৪
coronavirus

ব্রিটেন, ব্রাজিল, দক্ষিণ আফ্রিকার করোনা প্রজাতিতে দেশে আক্রান্ত ৪০০-রও বেশি

ডিসেম্বর মাসের ২৯ তারিখে ব্রিটেনের করোনা প্রজাতি ভারতে প্রথমবার ধরা পড়ে। ফের ৬ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ দেখা দেয়।

প্রতীকী ছবি

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ মার্চ ২০২১ ১০:৩১
Share: Save:

ব্রিটেন, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার করোনা প্রজাতিতে আক্রান্ত ৪০০-রও বেশি ভারতীয়। শেষ ২ সপ্তাহে এই প্রজাতির করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৫৮ জন। মার্চ মাসের ৪ তারিখ পর্যন্ত এই সংখ্যাটি ছিল ২৪২। শেষ দু’সপ্তাহে সেই সংখ্যাটিই ১৫৮ বেড়ে হয়েছে ৪০০-রও বেশি।

ব্রাজিল, দক্ষিণ আফ্রিকা ও ব্রিটেনের করোনা প্রজাতি আগের থেকে অনেকটাই বেশি সংক্রামক, বিজ্ঞানীরা প্রথম থেকেই এই সতর্কবার্তা দিয়ে এসেছেন। তাঁরা সতর্ক করে বলেছিলেন, একবার করোনা আক্রান্ত হয়েছেন, এমন মানুষকেও ফের আক্রমণ করতে পারে এই নতুন প্রজাতির করোনা ভাইরাস। রাজ্যসভায় সে কথা ফের মনে করিয়ে দিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী অশ্বিনী চৌবে। যদি তিনি বলেছেন, এখনও ভারতে একাধিকবার করোনা আক্রান্ত হওয়ার কোনও খবর পাওয়া যায়নি।

ডিসেম্বর মাসের ২৯ তারিখে ব্রিটেনের করোনা প্রজাতি ভারতে প্রথমবার ধরা পড়ে। ফের ৬ জনের শরীরে এই ভাইরাসের সংক্রমণ দেখা দেয়। এটিই প্রথম করোনার নতুন কোনও প্রজাতির ভারতে সংক্রমণের ঘটনা। আক্রান্তের দিক থেকে তালিকার উপরের থাকা ভারতে ডিসেম্বরের শেষ পর্যন্ত করোনার অন্য প্রজাতির সংক্রমণ দেখা যায়নি। ব্রিটেনে করোনার নতুন প্রজাতি ধরা পড়ার পর আতঙ্ক তৈরি হওয়ায় আরও অনেকগুলি দেশের মতো ভারতও সে দেশের সঙ্গে বিমান চলাচল বাতিল করে দেয়। কিন্তু তাতেও বিশেষ লাভ হয়নি।

শুক্রবার স্বাস্থ্য মন্ত্রকের বুলেটিনে দেখা গিয়েছে, দৈনিক সংক্রমণ বেড়ে হয়েছে ৩৯ হাজার ৭২৬ জন। সবচেয়ে খারাপ অবস্থা মহারাষ্ট্রের। সেখানে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়েছেন ২৫ হাজারের বেশি মানুষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

coronavirus COVID 19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE