Advertisement
২৩ এপ্রিল ২০২৪
HIV

উত্তরাখণ্ডের জেলে এডস আতঙ্ক! এইচআইভি সংক্রমিত ৪৩ জন পুরুষ এবং এক মহিলা বন্দি

হলদওয়ানি জেলে একসঙ্গে এত বন্দি এইচআইভি-তে সংক্রমিত হওয়ায় ঘুম উড়েছে জেল প্রশাসনের। সংক্রমিত সব বন্দিকেই সুশীলা তিওয়ারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে।

Prisoners infected with HIV in Uttarakhand

একসঙ্গে এত জন বন্দি কী ভাবে এইচআইভিতে আক্রান্ত হলেন, তা নিয়ে চিন্তা বেড়েছে জেল প্রশাসনের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
দেহরাদূন শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৩ ১০:৫৫
Share: Save:

উত্তরাখণ্ডের জেলে এইচআইভি বিস্ফোরণ! এক মহিলা-সহ ৪৪ জন বন্দি সংক্রমিত হয়েছেন বলে জেল প্রাশাসন সূত্রে খবর। হলদওয়ানি জেলে একসঙ্গে এত বন্দি এইচআইভি-তে সংক্রমিত হওয়ায় ঘুম উড়েছে জেল প্রশাসনের। সংক্রমিত সব বন্দিকেই সুশীলা তিওয়ারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে। সেখানেই তাঁদের চিকিৎসা চলছে।

হাসপাতাল সূত্রে জানানো হয়েছে, যে সব বন্দি এইচআইভিতে আক্রান্ত হয়েছেন তাঁদের মধ্যে বেশির ভাগই মাদক সেবন করতেন। একসঙ্গে এত জন বন্দি এইচআইভি পজিটিভ হওয়ায় বাকি বন্দিদেরও স্বাস্থ্যপরীক্ষা করা হচ্ছে বলে জেল সূত্রে খবর।

সুশীলা তিওয়ারি হাসপাতালের চিকিৎসক পরমজিৎ সিংহ বলেন, “মাসে দু’বার জেলের বন্দিদের স্বাস্থ্যপরীক্ষা করা হয়। হাসপাতাল থেকে তার জন্য একটি দলও গঠন করা হয়েছে। যাঁদের সামান্য সমস্যা তাঁদের জেলের মধ্যেও ওষুধ দেওয়া হয়। যাঁদের সমস্যা গুরুতর তাঁদের হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়। তাঁদের জন্য অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি (এআরটি) সেন্টারও গড়ে তোলা হয়েছে হাসপাতালে।” কিন্তু কী ভাবে এই সংক্রমণ ছড়াল তা নিয়েই চিন্তা বাড়ছে জেল প্রশাসনের। তাই চিকিৎসার পাশাপাশি বন্দিদের মধ্যে এ রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির কাজও চলছে।

জেল সূত্রে খবর, গত ফেব্রুয়ারিতে ২৩ জন এইচআইভিতে সংক্রমিত হন। মার্চে ১৭ জন আক্রান্ত হয়েছেন। তবে তার আগে থেকেই ১৪ জন এই রোগে আক্রান্ত হয়েছিলেন। জেলের এক সূত্রের খবর, এই জেলের বন্দিধারণ ক্ষমতা যতটা, তার বেশি সংখ্যক বন্দি রয়েছেন। বর্তমানে ১৬২৯ জন পুরুষ বন্দি এবং ৭০ জন মহিলা বন্দি রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HIV Uttarakhand Jail Prisoners
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE