Advertisement
১৫ জুলাই ২০২৪
Dumka

ঝাড়খণ্ডের দুমকায় পর পর পাখির মৃত্যু, আতঙ্ক বার্ড ফ্লু-র

দুমকা জেলা প্রাণিসম্পদ দফতরের এক আধিকারিক অবধেশ কুমার জানান, মঙ্গলবার সকালে শিকারিপাড়া থানা এরাকার মহুলপাহাড়ির পোখারিয়া গ্রামে ৪০-৫০টি পাখি মরে পড়ে থাকতে দেখেন গ্রামবাসীরা।

কাকের মড়ক। ছবি: পিটিআই।

কাকের মড়ক। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
রাঁচী শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২১ ১৪:০৯
Share: Save:

ঝাড়খণ্ডের দুমকায় কাক, শালিক এবং বকের মড়কে আতঙ্ক ছড়াল। দেশের ৭টি রাজ্যে ইতিমধ্যেই বার্ড ফ্লু ছড়িয়েছে। দুমকায় একের পর এক পাখি মরে পড়ে থাকার ঘটনা ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে গোটা রাজ্যে।

দুমকা জেলা প্রাণিসম্পদ দফতরের এক আধিকারিক অবধেশ কুমার জানান, মঙ্গলবার সকালে শিকারিপাড়া থানা এরাকার মহুলপাহাড়ির পোখারিয়া গ্রামে ৪০-৫০টি পাখি মরে পড়ে থাকতে দেখেন গ্রামবাসীরা। মুহূর্তেই বার্ড ফ্লু-র আতঙ্ক ছড়িয়ে পড়ে এলাকায়।

অবধেশ জানান, ওই গ্রামে গিয়ে মৃত পাখিগুলোর নমুনা সংগ্রহ করা হয়েছে। সেগুলো রাঁচীতে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। আদৌ বার্ড ফ্লু, নাকি অন্য কোনও কারণে মৃত্যু হয়েছে পাখিগুলোর সেই বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। কথা বলা হচ্ছে গ্রামবাসীদের সঙ্গেও।

গ্রামবাসীরা জানিয়েছেন, মঙ্গলবার সকালে তাঁরা গাছ থেকে একের পর এক পাখি মাটিতে পড়ে যেতে দেখেন। তাঁদের দাবি, কিছু ক্ষণ কাঁপুনির পরই নিথর হয়ে যাচ্ছিল পাখিগুলো। সেগুলো মারা যেতেই রাস্তার কুকুর এবং বিড়াল সেগুলোকে টেনে নিয়ে যাচ্ছিল। ফলে আতঙ্ক এক ধাক্কায় আরও বেড়ে যায়।

অবধশ জানিয়েছেন, দুমকা এই প্রথম এমন ঘটনা ঘটল। তিনি আরও জানান, মৃত পাখিগুলোকে পুঁতে দেওয়া হয়েছে। পরবর্তী কালে এমন কোনও ঘটনা ঘটছে কি না গ্রামবাসীদের পাশাপাশি স্থানীয় প্রশাসনকেও নজর রাখতে নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

কেরল, রাজস্থান, মধ্যপ্রদেশ, হিমাচল প্রদেশ, হরিয়ানা, গুজরাত এবং উত্তরপ্রদেশে বার্ড ফ্লু ছড়িয়েছে। সেই তালিকায় যুক্ত হয়েছে দিল্লি, মহারাষ্ট্র এবং উত্তরাখণ্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dumka Jharkhand Birds
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE