Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Covid 19: অগস্টেই ৫০০ শিশু কোভিড আক্রান্ত বেঙ্গালুরুতে! অর্ধেকের বেশি গত ৫ দিনে

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু ১৩ অগস্ট ২০২১ ১৩:১৭
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

কর্নাটক সরকার যখন স্কুল খোলার চিন্তাভাবনা শুরু করেছে, ঠিক সেই সময়েই ভয় ধরানো ছবি উঠে এল বেঙ্গালুরু থেকে। অগস্টের প্রথম দু’সপ্তাহের মধ্যেই কোভিডে আক্রান্ত হল ৫০০ শিশু। যা নিয়ে উদ্বেগ আর আর আতঙ্ক ছড়িয়েছে অভিভাবকদের মধ্যে। যদিও বৃহৎ বেঙ্গালুরু মহানগরপালিকা (বিবিএমপি) আশ্বস্ত করেছে, বিষয়টি নিয়ে অহেতুক উদ্বিগ্ন হওয়ার কারণ নেই।

বিবিএমপি জানিয়েছে, যে ৫০০ শিশু আক্রান্ত হয়েছে, তার মধ্যে গত পাঁচ দিনেই আক্রান্ত হয়েছে ২৬৩ জন। আক্রান্তদের মধ্যে যেমন শূন্য থেকে ন’বছর বয়সি রয়েছে, তেমন ১০-১৯ বছর বয়সিরাও আছে। শূন্য থেকে ন’বছরের মধ্যে আক্রান্ত হয়েছে ৮৮ জন। আক্রান্তদের মধ্যে ১০ থেকে ১৯ বছরের মধ্যে রয়েছে ৩০৫ জন।

যে হারে শিশুদের মধ্যে সংক্রমণ বাড়ছে তাতে স্বাভাবিক ভাবেই জল্পনা শুরু হয়েছে, তা হলে কি তৃতীয় ঢেউ ঢুকে পড়ল? তার প্রভাবই কি পড়তে শুরু করেছে শিশুদের উপর? যদিও এ বিষয়ে স্পষ্ট উত্তর না পাওয়া গেলেও বিবিএমপি অভয় দিচ্ছে, ভয় পাওয়ার কোনও কারণ নেই। তবে বিবিএমপি-র বিশেষ কমিশনার (স্বাস্থ্য) রণদীপ ডি জানিয়েছেন, শিশুদের আক্রান্ত হওয়ার যে প্রবণতা দেখা যাচ্ছে, তাতে আগামী দিনে সংখ্যাটা আরও বাড়তে পারে। তবে বিপজ্জনক জায়গায় পৌঁছবে না বলেই দাবি তাঁর।

Advertisement

রণদীপ আরও বলেন, “জুলাইয়ের শেষ সপ্তাহ এবং অগস্টের প্রথম সপ্তাহের পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে, আক্রান্তের হার ১৪ শতাংশেই রয়েছে। খুব একটা বিশাল পরিবর্তন লক্ষ করা যায়নি।” তবে গত ১০ দিনে কোনও শিশু মৃত্যু হয়নি বলেও জানিয়েছেন রণদীপ।

রণদীপ আরও জানান, হাসপাতালগুলিতেও ভাল ভাবে খোঁজ রাখা হচ্ছে গুরুতর উপসর্গ নিয়ে কোনও শিশু ভর্তি আছে কিনা। কিন্তু দেখা গিয়েছে, আক্রান্ত হওয়া শিশুদের বেশির ভাগই উপসর্গহীন বা কারও মধ্যে মৃদু উপসর্গ রয়েছে।

আরও পড়ুন

Advertisement