Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

বিকাশকে কি কাছ থেকে গুলি করা হয়েছিল, ইঙ্গিত ময়নাতদন্ত রিপোর্টে

সংবাদ সংস্থা
লখনউ ২০ জুলাই ২০২০ ১৩:৩৯
এনকাউন্টারের পর হাসপাতালে নিয়ে আসা হয়েছে বিকাশকে। —ফাইল চিত্র

এনকাউন্টারের পর হাসপাতালে নিয়ে আসা হয়েছে বিকাশকে। —ফাইল চিত্র

কানপুরের গ্যাংস্টার বিকাশ দুবের এনকাউন্টার নিয়ে বহু প্রশ্ন, বহু অসঙ্গতি রয়েছে। সেই সব প্রশ্নের উত্তর এখনও অধরা। সুপ্রিম কোর্টেও এ নিয়ে মামলা চলছে। তার মধ্যেই মিলল বিকাশের ময়নাতদন্তের পূর্ণাঙ্গ রিপোর্ট। কিন্তু রিপোর্ট পাওয়ার পরেও সেই সব প্রশ্নের জবাব কার্যত অস্পষ্টই। বিকাশের দেহে মোট ছ’টি গুলির ক্ষত রয়েছে। তার মধ্যে তিনটি শরীর ভেদ করে বেরিয়ে গিয়েছে। কিন্তু কত দূর থেকে তাকে গুলি করা হয়েছিল, ময়নাতদন্তে তার উল্লেখ নেই।

কানপুরের বিকরু গ্রামে আট পুলিশকর্মী-অফিসার খুনে মূল অভিযুক্ত বিকাশ দুবে গ্রেফতার হয় গত ৯ জুলাই সকালে। মধ্যপ্রদেশের মহাকাল মন্দির থেকে গ্রেফতারের পর ওই দিনই রাতে তাকে নিয়ে কানপুরের উদ্দেশে রওনা দেয় উত্তরপ্রদেশ পুলিশের এসটিএফ। পুলিশের বয়ান অনুযায়ী, ১০ জুলাই সকাল ৭টা নাগাদ ঝাঁসি কানপুর হাইওয়ের উপর ভৌতির কাছে পুলিশের কনভয়ের একটি গাড়ি উল্টে যায়। তখন পুলিশের বন্দুক নিয়ে পালানোর চেষ্টা করে বিকাশ। পুলিশকে লক্ষ্য করে গুলিও চালায়। তখনই পুলিশের এনকাউন্টারে নিহত হয় বিকাশ।

বিকাশ দুবের ময়নাতদন্তের রিপোর্টে বলা হয়েছে, অতিরিক্ত রক্তক্ষরণ এবং ঘটনার আকস্মিকতায় মৃত্যু হয়েছে তার। শরীরে রয়েছে মোট ছ’টি গুলির ক্ষত। তার মধ্যে দু’টি বুকের বাঁ দিক দিয়ে এবং একটি বুকের ডান দিক দিয়ে ফুঁড়ে বেরিয়ে গিয়েছে। বাকি তিনটি গুলি শরীরের ভিতরে ছিল। সবকটি গুলিই করা হয়েছে সামনের দিক থেকে। কিন্তু গুলি করার সময় বিকাশ এবং পুলিশের মধ্যে দূরত্ব কত ছিল তা নির্দিষ্ট করা যায়নি ময়নাতদন্তের রিপোর্টে। কিন্তু যে ভাবে গুলিতে এফোঁড়-ওফোঁড় হয়ে গিয়েছে বিকাশের শরীর, তাতে বিশেষজ্ঞদের অনুমান, থুব বেশি দূর থেকে গুলি করা হয়নি।

Advertisement

আরও পড়ুন: গ্রাম কেশবপুর, জঙ্গি আয়েশা ওরফে প্রজ্ঞার খোঁজে এবিপি ডিজিটাল

আরও পড়ুন: বাইক ছোঁয়ার ‘অপরাধে’ অর্ধনগ্ন করে দলিতকে পেটালো উন্মত্ত জনতা

সামনের দিক থেকে গুলি করা নিয়ে বিশেষজ্ঞদের একাংশ প্রশ্ন তুলেছেন। তাঁদের মতে, বিকাশ যদি পালানোর চেষ্টা করে, তা হলে তার পিছন দিক থেকে গুলি করার কথা। তবে অন্য অংশের মতে, বিকাশ পালানোর চেষ্টা করতে গিয়ে পুলিশের মুখোমুখি দাঁড়িয়ে গুলি করার চেষ্টা করে। তখন পুলিশও গুলি চালায় এবং সেই কারণেই সামনের দিক থেকে গুলি লেগেছে। ছ’টি গুলি ছাড়াও আরও চারটি আঘাতের চিহ্ন রয়েছে বিকাশের শরীরে। ময়নাতদন্তকারী চিকিৎসকদের মতে, পালানোর সময় রাস্তায় পড়ে গিয়ে ওই আঘাত হতে পারে।

আরও পড়ুন

Advertisement